লেখক আনিসুল হকের জন্মদিন

নিউজনাউ ডেস্ক: আনিসুল হক একজন বাংলাদেশী কবি, লেখক, নাট্যকার ও সাংবাদিক। ১৯৬৫ সালের ৪ মার্চ রংপুর বিভাগের নীলফামারীতে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগ থেকে স্নাতক পাস করেন।

আনিসুল হক ১৯৮৭ সালে সাপ্তাহিক দেশবন্ধু পত্রিকার সহসম্পাদক, ১৯৮৯ সালে সাপ্তাহিক পূর্বাভাস পত্রিকার নির্বাহী সম্পাদক, ১৯৯১ সালে সাপ্তাহিক খবরের কাগজের ব্যবস্থাপনা সম্পাদক হন। ১৯৯৩ থেকে ১৯৯৮ পর্যন্ত দৈনিক ভোরের কাগজের সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর থেকে আজ পর্যন্ত দৈনিক প্রথম আলোর সঙ্গে যুক্ত আছেন। তিনি মূলত দৈনিক প্রথম আলো পত্রিকায় ‘গদ্যকার্টুন’ নামে নিয়মিত ব্যঙ্গাত্মক রচনা লেখেন। এসব লেখা নিয়ে প্রকাশিত বইগুলোর মধ্যে কথাকার্টুন, গণতান্ত্রিক ফ্যান্টাসি‌‌, রাজা যায় রানি আসে, ছাগলতন্ত্র, অশ্বডিম্ব, সেই গাধা সেই পানি ,হাসতে হাসতে খুন উল্লেখযোগ্য।

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’ এবং ‘মেড ইন বাংলাদেশ’ সিনেমার স্ক্রিপ্ট লিখেছেন আনিসুল হক। আনিসুল হক ২০১২ সালে কথাসাহিত্যে বাংলা একাডেমি পুরস্কার পান।তার সবচেয়ে বিখ্যাত উপন্যাস ‘মা’। এছাড়াও তিনি আরও অনেক গল্প, কবিতা, উপন্যাস, সিনেমা ও নাটক লিখেছেন।

নিউজনাউ/ টিপিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: