চট্টগ্রামে পাটকল আন্দোলন, বিজেএমসি কার্যালয় ঘেরাও

চট্টগ্রাম ব্যুরো: বদলি শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ ও পাটকল চালু, শ্রমিক নেতা রহুল আমিনের মুক্তিসহ ৬ দফা দাবিতে চট্টগ্রাম বিজেএমসি আঞ্চলিক কার্যালয় ঘেরাও করেছে শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্য চট্টগ্রাম।

বুধবার (৩ মার্চ) দুপুর ১২টায় তারা এই কর্মসূচি পালন করে। পরে পাটকল রক্ষায় শ্রমিক কৃষক-ছাত্র-ঐক্য পরিষদের নেতৃবৃন্দ বিজেএমসি আঞ্চলিক কর্মকর্তাকে একটি স্মারকলিপি দেন।

আগ্রাবাদ বিজেএমসি কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, পাটকল বদলি শ্রমিক সংগঠনের নেতা কামাল উদ্দীন, শ্রমিক কৃষক ছাত্র জনতা ঐক্যের আহ্বায়ক আমীর আব্বাস, সংগঠক সত্যজিৎ বিশ্বাস, বাসদ( মার্কসবাদী) পাঠচক্র ফোরামের নেতা অপুদাশ গুপ্ত, গণমুক্তি ইউনিয়নের কেন্দ্রীয় আহ্বায়ক নাসির উদ্দীন নাসু।

সমাবেশে বক্তারা বলেন, দীর্ঘ আটমাস পার হলেও এখনো বদলী শ্রমিকেরা তাদের পাওনা বুঝে পায়নি। সরকার বা বিজেএমসি পক্ষ থেকে কোন সুস্পষ্ট ঘোষণা দেয়া হচ্ছে না। অথচ বেকার শ্রমিকেরা আজ দুর্বিষহ পরিস্থিতির মধ্যে জীবন কাটাচ্ছে। তাদের কাজ নেই, সন্তানদের শিক্ষা জীবন বন্ধ, বিনা চিকিৎসায় অনেক মারা যাচ্ছে।

বক্তারা অবিলম্বে বদলি ও দৈনিকভিত্তিক শ্রমিকদের বকেয়া পরিশোধের দাবি জানান। পাটকলের হাজার হাজার একর জমি দখল এবং যন্ত্রপাতি লুটের জন্য পাটকলগুলো বেসরকারিখাতে ছেড়ে দেয়ার পরিকল্পনা শ্রমিকেরা কোনভাবেই মানতে পারে না।

বক্তারা আরো বলেন, অবিলম্বে সকল পাটকল চালুসহ ৬ দফা দাবি না মানা হলে ভবিষ্যতে কঠোর আন্দোলনের ঘোষণা দেয়া হবে।

তাদের দাবিগুলো হল- বদলি ও দিনভিত্তিক শ্রমিকদের সকল পাওনা দ্রুত পরিশোধ, ২০১৯ সালের বকেয়া মজুরি পরিশোধ ও অবিলম্বে রাষ্ট্রায়ত্ত বন্ধ সকল পাটকল পাটকল চালু, বদলি শ্রমিকদের লকডাউনের মজুরি পরিশোধ, অবসানকৃত বদলি শ্রমিকের নোটিশ পে মজুরি পরিশোধ, শ্রমিক নেতা রুহুল আমিনের নিঃশর্ত মুক্তি এবং পাটকল নেতাদের গ্রেপ্তার ও হয়রানি বন্ধ করা।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: