সঙ্গীতের জাদুকর শেখ সাদী খানের জন্মদিন আজ

নিউজনাউ ডেস্ক: শেখ সাদী খান বাংলাদেশের একজন স্বনামধন্য সঙ্গীত পরিচালক ও সুরকার। তাকে বাংলাদেশের সঙ্গীতের জাদুকর বলে অভিহিত করা হয়। অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা তিনি।

১৯৫০ সালের ৩ মার্চ ব্রাহ্মণবাড়িয়ার শিবপুর গ্রামের এক সঙ্গীত সমৃদ্ধশালী পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা উপমহাদেশের বিখ্যাত সুর সাধক ওস্তাদ আয়েত আলী খাঁ। সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ তার চাচা।

শেখ সাদী খান ১৯৬৫ সালে রেডিও পাকিস্তানে বেহালা বাদক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৬৮ সালে বেহালা বাদক হিসেবে তৎকালীন পাকিস্তান টেলিভিশনে যোগ দেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় যুক্ত হন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের সঙ্গে। বাংলাদেশ স্বাধীন হলে বাংলাদেশ বেতারে সঙ্গীত পরিচালক হিসেবে যোগ দেন। ২০০৭ সালের মার্চে প্রধান সঙ্গীত প্রযোজক হিসেবে বাংলাদেশ বেতার থেকে অবসর নেন।

শেখ সাদী খান প্রথম চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেন ১৯৮০ সালে আবদুল্লাহ আল মামুন পরিচালিত ‘এখনই সময়’ চলচ্চিত্রে। এ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে বাচসাস পুরস্কার পান তিনি। ১৯৮৫ সালে তার সঙ্গীত পরিচালনায় ‘সুখের সন্ধানে’ চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী মান্না দে। তিনি দেশি-বিদেশি অনেক শিল্পীর সঙ্গে কাজ করেছেন।

২০০৬ সালে ঘানি চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক বিভাগে এবং ২০১০ সালে ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সুরকার বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এছাড়া বাচসাস পুরস্কার সহ অসংখ্য পুরস্কার-সম্মাননা অর্জন করেন।

তার করা জনপ্রিয় কিছু গানের মধ্যে অন্যতম— ডাকে পাখি খোলো আঁখি, পৃথিবীতে প্রেম বলে কিছু নেই, আমার এ দু’টি চোখ পাথর তো নয়, জীবন মানে যন্ত্রণা নয় ফুলের বিছানা, ভালোবাসলে সবার সাথে ঘর বাঁধা যায় না, কাল সারা রাত ছিল স্বপনেরও রাত, আমি চিরকাল প্রেমেরও কাঙাল, তুমি রোজ বিকেলে আমার বাগানে ফুল নিতে আসতে, তোমার চন্দনা মরে গেছে প্রভৃতি।

নিউজনাউ/টিপিএম/২০২‌১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: