মুজিব জন্মশতবার্ষিকীতে ঢাকায় আসছেন এশিয়ার ৩ রাষ্ট্রপ্রধান

নিউজনাউ ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে এশিয়ার ৩ রাষ্ট্রপ্রধান মার্চ মাসে ঢাকা সফরে আসছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি- মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী । তারা মার্চের ১৭ থেকে ২৬ তারিখ সময়ের মধ্যে ঢাকা সফর করার সম্ভবনা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (এশিয়া) রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস এ তথ্য নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ২৬ ও ২৭ মার্চ ঢাকা সফর করবেন এবং স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারীর ২৬ মার্চের আগেই ঢাকা সফরের কথা রয়েছে। দক্ষিণ এশিয়ার এ তিন রাষ্ট্রপ্রধানের ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

এদিকে দক্ষিণ এশিয়ার কূটনৈতিক সূত্রগুলো বলছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের বিষয় চূড়ান্ত করতে আগামী ৪ মার্চ দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঝটিকা সফরে ঢাকা আসছেন।

এ সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হবে। এতে দুই দেশের সব বিষয় নিয়ে পর্যালোচনা করা হবে।

ঢাকার কূটনীতিকেরা চাচ্ছেন, ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরে কমপক্ষে ছয়টি বিষয়ে সমঝোতা স্মারক বা চুক্তি করতে; যার মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা এবং কুশিয়ারা নদীতে পানি উন্নয়ন অধিক গুরুত্ব পাবে। এছাড়া বাণিজ্য, বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যে স্থল যান চলাচল, জ্বালানি, সীমান্ত ব্যবস্থাপনা, সমুদ্রসম্পদ প্রাধান্য পাবে।

অন্যদিকে মালদ্বীপের রাষ্ট্রপতির সফরে মৎস্য খাতের সহযোগিতা নিয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানা গেছে।

নিউজনাউ/এসএআর/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: