চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন জিএম কাদের !

বিশেষ প্রতিনিধি : জাতীয় পার্টির আসন্ন কাউন্সিলে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আর এই চ্যালেঞ্জ নিজ দলের ভেতর থেকেই আসতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। জাপার জাতীয় কাউন্সিলকে ঘিরে ইতিমধ্যে সাজ-সাজ রব বিরাজ করছে জাপা অভ্যন্তরে।

একাধিক নির্ভযোগ্য সূত্র জানায়, জাপায় চলমান বিভিন্ন ইস্যুগুলো কাউন্সিলকে ঘিরে মাথাচাড়া দিয়ে উঠতে পারে। বিশেষকরে দীর্ঘদিনের চলমান বিরোধ রওশন এরশাদ ও জিএম কাদেরের মধ্যকার নেতৃত্বের কোন্দল এবং সাম্প্রতিক সময়ে এরিক এরশাদ ইস্যুতে বিদিশার সাথে প্রকাশ্য বিরোধ অন্যতম।

সূত্রগুলো বিভিন্নভাবে জানায়, আসন্ন কাউন্সিলে জাপা চেয়ারম্যান জিএম কাদেরকে বিনা বাঁধায় চেয়ারম্যান পদে পুনরায় নির্বাচিত হবার বিষয়টি নিয়ে বেশ কাঁনাঘুষা হচ্ছে। কাউন্সিলে একটি পক্ষ জোরালোভাবেই এরশাদপত্নী এবং জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদকে চেয়ারম্যান করতে আগ্রহী। রওশনপন্থীরা সেরকম প্রস্তুতি নিয়েই আগ্রসর হচ্ছেন বলে জানা গেছে। ইতিমধ্যে তারা সারাদেশের কাউন্সিলরদের সাথে যোগাযোগ রক্ষা করে চলছেন। আর তাতে বেগম রওশন এরশাদেরও নীরব সমর্থন রয়েছে বলে জানা গেছে।

এদিকে, বর্তমান চেয়ারম্যান জিএম কাদেরের পক্ষেও একটি শক্তিশালী পক্ষ তার পক্ষে প্রচার-প্রচারনা চালিয়ে যাচ্ছেন। জাপার প্রেসিডিয়াম সদস্যরাও এ ইস্যুতে বিভক্ত। প্রেসিডিয়ামের একটি পক্ষ চায় এরশাদের জাপা বেগম রওশন এরশাদের হাতে থাকুন। আর অন্য পক্ষ সরাসরি জিএম কাদেরকেই সমর্থন জানাচ্ছেন। যদিও কেন্দ্রীয় কমিটির অধিকাংশ নেতারা বলছেন, সমঝোতার মাধ্যমেই ভাবী-দেবর জাপা পরিচালনা করবেন।
আর সেক্ষেত্রে ক্ষমতার ভারসাম্যতাও রাখা হবে।
অপরদিকে, আসন্ন কাউন্সিলে মহাসচিব পদ নিয়েও কাড়াকাড়ি হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। বর্তমান মহাসচিব মশিউর রহমান রাঙার বাইরেও সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, কাজী ফিরোজ রশীদ জোরালো প্রার্থী। কাজী ফিরোজ রশীদ ও এবিএম রুহুল আমিন হাওলাদার বেগম রওশন এরশাদ অনুসারী তবে রাঙ্গা রওশন এরশাদ ও জিএম কাদেরের সাথেই সমঝোতা করে চলেন।

জাপার এক প্রেসিডিয়াম সদস্য নাম প্রকাশ করার শর্তে জানান, কাউন্সিলে চেয়ারম্যান ও মহাসচিব পদে প্রতিদ্বন্ধিতা হবে। কাউন্সিলরা যোগ্যতার ভিত্তিতে নেতৃত্ব তৈরী করবেন বলে তিনি আশাবাদ জানান।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান