ভুল দিকে এগোচ্ছে ভারত : রামকৃষ্ণন

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন নোবেলজয়ী বিজ্ঞানী বেঙ্কটরামন রামকৃষ্ণন। সংবাদমাধ্যমে দেওয়া একটি সাক্ষাৎকারে নোবেলজয়ী বলেন, ‘‌এটা ভারতের চরিত্র নয়, পাকিস্তানের চরিত্র। ভারত ধর্মনিরপেক্ষ দেশ।’ ২০০৯ সালে রসায়ন শাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছিলেন বেঙ্কটরামন রামকৃষ্ণন। বর্তমানে ব্রিটেনে রয়্যাল সোসাইটির প্রেসিডেন্ট তিনি।

এর আগে বহুবার ভারতের বিভিন্ন ইস্যুতে মুখ খুলতে দেখা গিয়েছে নোবেলজয়ীকে। সম্প্রতি লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করিয়েছে কেন্দ্রের মোদি সরকার। তারপর বুধবার রাজ্যসভায় পেশ করা হয়েছে। সেই বিল ঘিরেই উত্তাল উত্তরপূর্ব ভারতের একাধিক রাজ্য। বিলের বিরোধিতায় জ্বলছে অসম। আর তার মাঝেই সামনে এল বিজ্ঞানী বেঙ্কটরামনের রামকৃষ্ণনের বক্তব্য।

সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, ‘‌আমি ভারতকে ভালবাসী। আমিও চাই দেশের উন্নতি হোক। ভারতের ধর্মনিরেপক্ষতাই ভারতকে মহান করে তোলে। আর এদিকে বর্তমান সরকার এমন একটি বিল নিয়ে আসতে চাইছে যা দেশে বিভেদ তৈরি করবে। ভারত কিন্তু পাকিস্তান নয়। দেশে এমন একটি পরিবেশ তৈরি হওয়া উচিত জাতি, ধর্ম নির্বিশেষে প্রত্যেক মানুষ সহজ স্বাভাবিক ভাবে বাঁচতে পারেন।

কাজ করতে পারেন।’‌ পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশে ধর্মীয় নিপীড়ণের শিকার অমুসলিম অনুপ্রবেশকারীদের ভারতের স্থায়ী নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিলে। তা নিয়ে শুরু থেকেই প্রতিবাদ জানিয়ে আসছে উত্তর-পূর্বের রাজ্যগুলির।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান