এমন ড্র জয়ের সমান: রাহানে

নিউজনাউ ডেস্ক: দাঁতে-দাঁত লাগিয়ে উইকেটে টিকে থেকে সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ এক ম্যাচ ড্র করেছে ভারতের ব্যাটসম্যানরা। তবে এটি ড্র হিসেবে দেখছেন না ভারতের অধিনায়ক আজিঙ্কা রাহানে। তার চোখে এই ড্র, জয়ের সমান।

জয়ের জন্য ৪০৭ রানের লক্ষ্যে চতুর্থ দিন খেলতে নেমে ৯৮ রানে ২ উইকেট তুলেছিলো ভারত। দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিলকে হারিয়েছিলো টিম ইন্ডিয়া। হার এড়াতে আজ, ম্যাচের পঞ্চম ও শেষ দিন উইকেটে টিকে থাকাই মূল লক্ষ্য ছিলো ভারতের। সেই লক্ষ্য নিয়ে বিশ্বসেরা বোলিং অ্যাটাকের বিপক্ষে আজ খেলতে নামে ভারত।

দিনের শুরুতেই অধিনায়ক রাহানে ফিরে যান। তখনও ম্যাচ জিততে ৩০৯ রানের প্রয়োজন ছিলো ভারতের। এরপর ভারতকে লড়াইয়ে ফেরান উইকেটরক্ষক ঋসভ পান্থ ও চেতেশ্বর পূজারা। পান্থ ৯৭ ও পূজারা ৭৭ রান করেন।

পান্থ-পূজারার ফিরে যাবার পর ম্যাচ বাঁচানো নিয়ে চিন্তায় পড়ে ভারত। তবে ষষ্ঠ উইকেটে দুর্দান্ত এক জুটি গড়েন হনুমা বিহারি ও রবীচন্দ্রন অশ্বিন। রানের চেয়ে উইকেটে টিকে থাকার অবিশ্বাস্য এক লড়াইয়ে জয়ী হস তারা ।

হ্যামস্ট্রিং ইনজুরি নিয়ে বিহারি ১৬১ বলে ২৩ ও পাঁজরের ইনজুরি নিয়ে ১২৮ বলে ৩৯ রান করেন অশ্বিন। দু’জনে ষষ্ঠ উইকেটে ২৫৬ বল খেলে ম্যাচ ড্র’তে পরিণত করেন। রান যোগ করেছেন ৬২টি। শেষ পর্যন্ত এই ইনিংসে ৫ উইকেটে ৩৩৪ রান করে ভারত, ম্যাচটি হয় ড্র। ব্রিসবেন টেস্টের আগে চার ম্যাচের সিরিজে ১-১ সমতা বিরাজ করছে।

রাহানে বলেন, ‘এই ড্র টেস্ট ম্যাচ জয়ের মতই দুর্দান্ত ছিলো। আপনি যখন বিদেশে এসে এমন ধরনের ম্যাচ খেলেন, তখন এটি বিশেষ কিছুই। যা জয়ের মতোই দুর্দান্ত।’

এমন দুর্দান্ত লড়াইয়ে সন্তুস্ট রাহানে। তিনি বলেন, ‘আজ সকালে আমাদের আলোচনা বিষয় ছিলো, নিজেদের দেখানো এবং শেষ পর্যন্ত লড়াই করা। ফলাফল নিয়ে ভাবার আগ্রহ ছিলো না।’

তিনি আরও বলেন, ‘আমরা বিশেষ করে আজ যেভাবে লড়াই করেছি তাতে আমি খুবই খুশি। এমনকি প্রথম ইনিংসে যখন অস্ট্রেলিয়া ২ উইকেটে ২শ রান করে এবং শেষ পর্যন্ত তাদের ৩৩৮ রানে অলআউট করতে পারি, সেটি সত্যিই ভালো ছিলো।’

বিহারি-অশ্বিনের আগে পান্থের দুর্দান্ত ব্যাটিং দলের জন্য বড় প্লাস পয়েন্ট ছিলো বলে মনে করেন রাহানে।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: