ডিজিটাল ওয়ার্ল্ড পুরস্কারে ভূষিত হলেন চট্টগ্রামের জেলা প্রশাসক

চট্টগ্রাম ব্যুরো: ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ পুরস্কার পেলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। করোনাকালীন সময়ে জনগণের সঠিক স্বাস্থ্য সেবা প্রাপ্তি ও স্বাস্থ্যসেবায় জনগণের ভোগান্তি দুরীকরণের নিমিত্ত হাসপাতাল তথ্য বাতায়ন চালু এবং স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স ম্যানেজমেন্ট এর জন্য তিনি এই পুরস্কার লাভ করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ৯ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এর মাল্টিপারপাস হলে দেশের সর্ববৃহৎ তথ্য প্রযুক্তি মেলা ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ অনুষ্ঠিত হয়। মেলার বিচারক প্যানেলের সিদ্ধান্ত অনুযায়ী ই-গভর্নেন্স (নাগরিক সেবায় বিশেষ অবদান) ক্যাটাগরিতে চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াস হোসেনকে এ পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সংসদ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান এ কে এম রহমতুল্লাহ, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতীম দেব, বেসিস এর সভাপতি সৈয়দ আলমাস কবির ।

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের নেতৃত্বে করোনা ভাইরাস পরিস্থিতিতে সার্বক্ষণিকে মাঠে কাজ করছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মকর্তারা। কোভিড-১৯ এবং নন-কোভিড উভয় ধরণের রোগীদের যথাযথ স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে এবং জনস্বাস্থ্য সুরক্ষায়, সুষ্ঠু ব্যবস্থাপনা প্রতিষ্ঠায় জেলা প্রশাসন চট্টগ্রামের উদ্যোগে চট্টগ্রামের সকল সরকারি, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং আইসোলেশন সেন্টারগুলোকে একটি সম্মিলিত অনলাইন প্লাটফর্মের আওতায় আনার জন্য উদ্যোগ গ্রহণ করে।

তাঁরই নির্দেশনায়, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশকে আরো অর্থবহ, কার্যকর এবং সত্যিকার অর্থে জনগণকে সময়োপযোগী ডিজিটাল সার্ভিস দেয়ার অভিপ্রায়ে জেলা প্রশাসন, চট্টগ্রাম হাসপাতাল তথ্য বাতায়ন (www.hospitalfinder.info) নামে অনলাইন প্লাটফর্ম প্রতিষ্ঠা করেছে। যেখানে সকল হাসপাতালের তথ্য এক ঠিকানায় পাওয়া যাচ্ছে। এই অনলাইন প্লাটফর্মটি করোনাভাইরাস মহাদুর্যোগে জনগণের স্বাস্থ্যসেবায় স্বস্তি নিশ্চিতকরণে তাদের প্রয়োজনীয় ও কাঙ্খিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত তথ্য সঠিক সময়ে পৌঁছে দেয়া এবং হাসপাতাল-ক্লিনিক গুলোর সেবা প্রাপ্তির একটি উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করবে।

এছাড়াও জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের নেতৃত্বে প্রতিষ্ঠা করা হয় স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম। ওয়ান স্টপ সার্ভিস পদ্ধতিতে আগ্নেয়াস্ত্র লাইসেন্সের আবেদন প্রাপ্তির পর নির্ধারিত সময়ের মধ্যে সকল দাপ্তরিক প্রক্রিয়া আগ্নেয়াস্ত্র আইন ও বিধিমালা মোতাবেক নির্মিত ওয়েব প্লাটফর্ম থেকে সম্পন্ন করে আবেদনকারীকে কাঙ্ক্ষিত লাইসেন্সটি সরবরাহ করার নিমিত্ত “স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম”একটি আধুনিক ও স্মার্ট সমাধান।

জনগণের দোরগোড়ায় দ্রুততম সময়ে নাগরিক সেবা পৌঁছানো এবং সেবা প্রদান প্রক্রিয়া সহজিকরণ করার জন্য এই সিস্টেমটি সকলের নিকট প্রশংসিত হয়েছে।

নিউজাউ/পিপিএন/২০২০।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: