নতুন মঞ্চনাটক ‘ডা. হ্যানিম্যান’ নি‌য়ে আসছে মহাকাল নাট্য সম্প্রদায়

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাস সংক্রমণের এই বিপর্যস্ত বিশ্বে চিকিৎসা সংশ্লিষ্ট ডাক্তার-নার্স-টেকনিশিয়ান-ফার্মাসিস্টসহ সবাই যখন প্রাণপণে লড়াই চালিয়ে যাচ্ছে স্বাস্থ্যখাতকে সুরক্ষা দিতে তখন বাংলাদেশের ঐতিহ্যবাহী নাট্যদল মহাকাল নাট্য সম্প্রদায় তাদের আগামী নতুন তম প্রযোজনা আনতে যাচ্ছে, চিকিৎসক এবং চিকিৎসা সংশ্লিষ্ট সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে। দলের ৪১ তম এই নতুন নাটকটির নাম ‘ডা. হ্যানিম্যান’।

হোমিওপ্যাথির জনক ডা. হ্যানিম্যানের জীবন এবং কর্ম আশ্রিত নাটকটির রচয়িতা তরুণ নাট্যকার অপূর্ব কুমার কুন্ডু। নাটকটির নাম ভূমিকায় একক অভিনয় ও নির্দেশনায় দলের সভাপতি ও নির্দেশক-অভিনেতা মীর জাহিদ হাসান। নাটকটি রচনা প্রসঙ্গে নাট্যকার বলেন, ৮৮ বৎসরের যাপিত জীবনে শেষ আট বছর ডা. হ্যানিম্যান জন্মভূমি জার্মান থেকে এসে বসবাস শুরু করেন ফ্রান্সে তার দ্বিতীয় স্ত্রীর কাছে। সেখানে তার প্রথমপক্ষের সন্তান এবং জার্মান প্রকাশকদের অনুরোধে ডা. হ্যানিম্যান শর্টহ্যান্ডে লিখে চলেন তার আবিষ্কৃত চিকিৎসা পদ্ধতির কথা, রোগীর উপর প্রয়োগের কথা, নতুন পদ্ধতির কারণে বাধাগ্রস্ত হবার কথা, মেটেরিয়া মেডিকা গ্রন্থ পুনঃ পুনঃ সংযোজনের মধ্যে দিয়ে রচনার কথা, প্রথম স্ত্রীর সান্নিধ্যে সৃজন এবং দ্বিতীয় স্ত্রীর সান্নিধ্যে প্রতিষ্ঠা পাওয়া প্রভৃতির কথা। সংকটেই যে নিহিত থাকে সম্ভাবনার বীজ সে কথার প্রতিধ্বনি নিয়েই ডা. হ্যানিম্যানের জীবন ও কর্মের বাস্তবতা আর সেটি তুলে ধরতেই ডা. হ্যানিম্যান নাটক রচনা।

নির্দেশনার প্রশ্নে মীর জাহিদ হাসান বলেন, টেকনিক্যাল দিক নিয়ে আমরা ভিজ্যুয়াল মিডিয়ার মাধ্যমে কাজ করছি। সপ্তাহে একদিন মহড়া হচ্ছে এভাবেই। অভিনয়ে নাম ভূমিকায় এবং একক অভিনয়ে যেহেতু আমি, ফলে বাড়তি চাপ অনুভব করলেও আমি এই সংকটকালে এই চাপ স্বেচ্ছায় নিয়েছি। সামাজিক দূরত্ব বিবেচনায় দলীয় সিদ্ধান্তে একক অভিনীত নাটক নির্বাচন আর করোনার সমান্তরাল জীবন বাস্তবতায় সত্যকে গ্রহণ এবং বোধে সচেতন। অভিনয় নিমগ্নতা, নির্দেশনায় স্নিগ্ধতা আর দলগত প্রযোজনার মধ্যে দিয়ে আমরা তুলে ধরতে চাই ডা. হ্যানিম্যান নাটকের সেই অমোঘ বার্তা ‘মানুষ মরনশীল কিন্তু রোগের চিকিৎসা আছে’। উপযুক্ত চিকিৎসায় সুস্থ জীবন আর পরাস্ত কোভিড-১৯ বিশ্বে সবার আশীর্বাদে মহাকাল নাট্য সম্প্রদায়ের নবতম প্রযোজনা ‘ডা. হ্যানিম্যান’ নাটকের হবে শুভ উদ্বোধন।

১৯৮৩ সা‌লে যাত্রা শুরু ক‌রে মহাকাল নাট্যসম্প্রদায়। প্র‌তিষ্ঠার পর থে‌কে অ‌বিরাম নাট্যচর্চায় ৪০টি নাট্য প্র‌যোজনা ম‌ঞ্চে এ‌নে‌ছে থিয়েটা‌রের এ দল‌টি। ই‌তিমে‌ধ্যে এক হাজা‌রেরও বে‌শি প্রদর্শনী সম্পন্ন হ‌য়ে‌ছে প্র‌যোজনাগু‌লো। এর ম‌ধ্যে দু‌টি নাট্য প্রযোজনার শতা‌ধিক মঞ্চায়ন এবং এক‌টি প্র‌যোজনার দেড়শ মঞ্চায়ন সম্পন্ন হয়ে‌ছে।

নিউজনাউ/এসএইচ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: