করোনাকালে চোখ ভালো রাখতে যা খাবেন

নিউজনাউ ডেস্ক: করোনাভাইরাস মহামারির এই সময়ে আমরা ঘরে বন্দী আছি। ফলে অনেকটা সময় কাটছে সামাজিক যোগাযোগ মাধ্যমে অথবা মুভি বা সিরিজ দেখে। এদিকে অনেকেই ঘরে বসে অফিসের কাজ করছি যা মূলত কম্পিউটারের কাজ। এভাবে অনেকটা সময় বৈদ্যুতিক যন্ত্রপাতির দিকে তাকিয়ে থাকায় আমাদের চোখের স্বাস্থ্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আমাদের চোখের স্বাস্থ্য ভালো রাখে এমন খাবার খেতে হবে।

করোনাকালেই শুধু নয়, চোখের সুস্বাস্থ্য বজায় রাখতে রঙিন ফল ও শাকসবজি খেতে হবে সারাবছরই। আসুন দেখে নেই চোখের স্বাস্থ্য ভালো রাখতে কি খাবেন:

১।বেটা ক্যারোটিন: এটি চোখের ভেতর ও কর্ণিয়াকে ভেজা রাখে যা চোখের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। গাজর, মিষ্টি আলু, পালং শাক, সবুজ শাক (যেমন কেল), ব্রকোলি, মটরশুঁটি রয়েছে বেটা-ক্যারোটিন।

২।বায়োফ্ল্যাভেনয়েড: চা, লেবু জাতীয় ফল, ব্লুবেরি, চেরি ও সয়াবিনে রয়েছে এই উপাদান যা চোখে ছানি পড়া ও ম্যাকিউলার ডিজেনারেশন থেকে রক্ষা করে।

৩।লুটেন ও জিজ্যানথিন: এটি চোখকে ছানি পড়া ও ম্যাকিউলার ডিজেনারেশন থেকে বাঁচায়। পালংশাক, স্কোয়াশ ও অন্যান্য গাড় সবুজ শাকে মিলবে এই উপাদান।

৪।ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড: ম্যাকিউলার ডিজেনারেশন ও চোখ শুকিয়ে যাওয়া থেকে সুরক্ষা দেয়। স্যামন, টুনা, সার্ডিন, ফ্লাক্সসিড বা তিসি, ওয়ালনাট, সয়াবিন তেল, ক্যানোলা তেল ইত্যাদি। এছাড়াও ওমেগা-৩ সমৃদ্ধ ডিম, টক দই, দুধ, সয়াদুধ, টোফু ইত্যাদি খেতে পারেন।

৫।ভিটামিন এ: রাতকানা রোগ থেকে বাঁচায় ও চোখ শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করে। ডিম, মাখন, দুধ, মুরগির কলিজা, কমলালেবুসহ হলুদ শাকসবজি ও ফল ইত্যাদি।

৬।ভিটামিন সি: চোখে ছানি পড়া ও ম্যাকিউলার ডিজেনারেশন থেকে সুরক্ষা দেয়। লাল বা সবুজ ক্যাপসিকাম, কেল, স্ট্রবেরি, ব্রকোলি, কমলালেবু ও লেবুজাতীয় ফল ইত্যাদি।

৭।ভিটামিন ডি: ম্যাকিউলার ডিজেনারেশন থেকে সুরক্ষা দেয়। স্যামন, সার্ডিন, দুধ, গরুর কলিজা, পনির, ভিটামিন ডি সমৃদ্ধ কমলার রস, সয় মিল্ক ইত্যাদি। তবে ভিটামিন ডি সবচেয়ে ভালো উৎস হল সূর্যালোক। তাই দিনের বেলা কিছুটা সময়ের জন্য হলেও রোদে থাকুন।

সবমিলিয়ে চোখের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত চোখের যত্ন নিন। দীর্ঘসময় বৈদ্যুতিক যন্ত্রের দিকে তাকিয়ে থাকবেন না। চোখকে পর্যাপ্ত বিশ্রাম দিন ও পুষ্টিকর খাবার খান।
নিউজনাউ/এফএফ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: