জুতোর মাধ্যমেও ছড়ায় করোনা, সাবধান হন

নিউজনাউ ডেস্ক:

এখন পর্যন্ত করোনার লাগাম টেনে ধরা সম্ভব হয়নি আমাদের পক্ষে। করোনাকে মূল থেকে দমন করতে  না পারলেও সাবধানতা অবলম্বনের মাধ্যমে অনেকটা এড়িয়ে চলা তো সম্ভব। আপনি তো অনেকভাবে করোনা থেকে দূরে থাকার চেষ্টা করেন, কিন্তু আপনারর পায়ের জুতোটিও যে করোনা বহন করতে পারে সেটাও মাথায় রাখুন। আর তাই জুতোর ব্যাপারেও প্রয়োজন বাড়তি পরিচ্ছন্নতা।

১. প্রথমে আপনার বাড়িতে পরার জুতা ও বাইরে থেকে পরে আসা জুতাকে আলাদা রাখুন। বাইরে থেকে পরে আসা জুতো একেবারেই বাড়ির মধ্যে ঢোকাবেন না। এই সাবধানতা আপনার বাড়ি করোনা থেকে দূরে থাকবে। আরেকটি বুদ্ধি অবলম্বন করতে পারেন। বাড়তি সতর্কতা চাইলে বাইরে থেকে এসে জুতো পরিস্কার করে পলিথিনে মুড়ে রাখতে পারেন।

২. জুতা খালি হাত দিয়ে খুলবেন না। গ্লাভস পরে তারপর আপনার জুতোর ফিতা খুলুন বা জুতো স্পর্শ করুন। তারপর ভালো করে হাত ধুয়ে নিন অথবা জীবাণুনাশকের ব্যবহার করুন।

৩. জুতার তলার দিকে বাড়তি নজর দিন। জুতার তলার দিকই বেশি সংস্পর্শে আসে। তাই ভালো করে জুতোর তলার দিক পরিষ্কার করুন। বাড়িতে ঢুকেই আগে জীবাণুনাশক দিয়ে জুতা পরিষ্কার করুন। কিংবা আরও ভালোভাবে জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করুন। জুতা পরিষ্কারের সময় অবশ্যই গ্লাভস ব্যবহার করুন। পরিষ্কার করা হয়ে গেলে আগে ভালোভাবে হাত পা ধুয়ে নেবেন।

৪. আপনার বাড়ির পাপোষে জীবাণুনাশক দিন। প্রয়োজনে জীবাণুনাশক দিয়ে পাপোষ ভেজা ভেজা করে রাখুন। তার ওপর দিয়ে জুতা পেয়ে বাড়িতে আসুন।

৫. জুতায় স্প্রে ব্যবহার করতে চাইলে জুতাকে ভালোভাবে শুকোতে দিন। ভেজা অবস্থায় জীবাণুনাশক স্প্রে দেবেন না।

নিউজনাউ/এসএইচ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: