হতাশা থেকে বাঁচতে খান এই খাবারগুলো

নিউজনাউ ডেস্ক:

দিন যাচ্ছে আর হতাশা যেন বাড়ছেই আপনার। কোনো কাজেই যেন মন বসছে না, ভালো লাগছে না কিছুতেই। এমনকি খাওয়াদাওয়াও কেমন বন্ধ করে দিয়েছেন। কিন্তু এমন কিছু খাবার আছে, যেগুলো খেলে যে আপনার হতাশা বা বিষন্নতা কমবে, সেটা আপনার জানা নেই হয়ত। তাই হতাশায় বুদ হয়ে না থেকে এমন কিছু খান যেগুলো ঝরঝরে করে তুলবে আপনাকে।

ডার্ক চকলেট

চকলেটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে চকলেট, বিশেষ করে ডার্ক চকলেট। মন ফুরফুরে রাখতে চকলেটের কোনো তুলনা হয় না। মানুষের চিন্তাশক্তিও বাড়িয়ে দিতে পারে এটি।

মধু

মধু বিশেষজ্ঞরা জানিয়েছেন, মন ভালো রাখতে মধুর চেয়ে ভালো জিনিস আর নেই। মধুর মিষ্টত্ব মনকে যেমন নিমেষেই ভালো করে দেয়, তেমনি উদ্বেগ ও অবসাদ কমাতেও সাহায্য করে।

ফল ও শাকসবজি

স্বাস্থ্যকর হবার পাশাপাশি ফল ও সবজি মন ভালো রাখতেও সাহায্য করে। ফলের তৈরি পাই, স্মুদি, আইসক্রিম ইত্যাদি মানসিক অবস্থা উন্নতির জন্য দারুণ উপকারী। পুষ্টিগুণে ভরপুর সবজিও মানসিক অবস্থা ভালো করতে সাহায্য করে। ফল ও সবজিতে রয়েছে ফাইটোকেমিকল, ভিটামিন সি এবং প্রোটিন, যা মন ভালো করতে সাহায্য করে।

দই

দইয়ের মধ্যে থাকা ক্যালসিয়াম দুশ্চিন্তা ও ক্লান্তি কমাতে সাহায্য করে। চট করে মনকে ভালো করতেও দই সমান পারদর্শী

দুধ

দুধে রয়েছে ট্রাইপটোফ্যান যা শরীরে সেরেটনিরের পরিমাণ বাড়াতে সাহায্য করে। তাছাড়া দুধে রয়েছে প্রচুর কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম ও ভিটামিন ডি। এটি দুশ্চিন্তা ও মানসিক চাপ কমাতে সাহায্য করে।

ডিম

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। ফলে ডিম খেলে এনার্জি অনেকটা বেড়ে যায়। পুষ্টিতে ঠাসা ডিম ক্লান্তি ও উদ্বেগকে কমাতে সাহায্য করে।

কমলার রস

গবেষণা মতে, আস্ত কমলা খাওয়ার চেয়ে কমলায় থাকা ভিটামিন ‘সি’-র রসের ক্যারটিনয়েড ও ফ্ল্যাভোনয়েড শরীর সহজে গ্রহণ করতে পারে৷ অর্থাৎ মন ভালো করতে কমলার তাজা রসের তুলনা নেই৷ তবে কমলা লেবুর রস পান করতে হবে চিনি বা পানি ছাড়া৷

জিঙ্কসমৃদ্ধ খাবার

জিঙ্ক মস্তিষ্কের পক্ষে অত্যন্ত উপকারী। রক্তে জিঙ্কের পরিমাণ কমে গেলে চিন্তা, মানসিক চাপ ও ডিপ্রেশন বেড়ে যায়। অতএব ডায়েটে রাখুন পালংশাক, অ্যাভোকাডো, মাংস, টমেটো, কাবুলি চানা ও বাদামের মত জিঙ্কসমৃদ্ধ খাবারদাবার।

নিউজনাউ/এসএইচ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: