ঘর ঠাণ্ডা রাখার সহজ কিছু টিপস

নিউজনাউ ডেস্ক:

চলছে বর্ষাকাল, কিন্তু বৃষ্টির তেমন আনাগোনা নেই। প্রখর সূর্যের তাপে, প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠেছে জীবনে। এই অসহ্য গরমে বাইরে তো যেমন তেমন, ঘরে বাস করাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। ফ্যানের বাতাসেও মন জুড়োচ্ছে না, এসি বেশিক্ষণ চালিয়েও কুলাতে পারছেন না। সেক্ষেত্রে আপনাকে প্রাকৃতিকভাবেই ঘর ঠাণ্ডা রাখার কিছু উপায় জানাচ্ছি-

টেবিল ফ্যানের সামনে বাটিভর্তি বরফ রাখুন। এটা সহজ পদ্ধতি। এতে বরফে লেগে ফ্যানের বাতাস এবং ঘর ঠাণ্ডা হবে।

ঘরে ক্রস ভেন্টিলেশন রাখুন। মানে যে দিকের দরজা বা জানালা খুলবেন, তার বিপরীতের দরজা এবং জানালা খুলে রাখুন। এতে ঠান্ডা বাতাস ঘরে প্রবেশ করবে, বিপরীত দিক দিয়ে গরম বাতাস বের করবে।

ঘর থেকে অপ্রয়োজনীয় জিনিস সরিয়ে ফেলুন। নজর রাখুন, ঘরে যেন খবরের কাগজ স্তূপাকৃতভাবে না থাকে। সিল্কের জিনিসপত্র সরিয়ে ফেলুন। মেঝেতে উলের কার্পেট পাতা থাকলে তুলে ফেলুন।

ঘরে অযথা লাইট জ্বালিয়ে রাখবেন না। ল্যাম্পের আলো ঘরের বাতাসকে গরম করে তোলে। পারলে ঘরে কম পাওয়ারের আলো লাগান। কাজ না থাকলে কম্পিউটার ও ল্যাপটপ বন্ধ করে রাখুন। কম্পিউটার ও ল্যাপটপ প্রচুর তাপ উৎপন্ন করে ঘরকে গরম করে। রান্না শেষ হলে চুলা বন্ধ রাখুন। নয়তো অযথা ঘর গরম হবে।

ঘরে অর্কিড জাতীয় গাছ রাখুন। গাছ ঘরের মধ্যে থাকা গরম বাতাস থেকে কার্বনডাইঅক্সাইড সংগ্রহ করে সালোকসংশ্লেষ প্রক্রিয়া চালু রাখে। এতে ঘরের গরম বাতাস হাল্কা হয়। ঘরের চারপাশে গাছপালা লাগান। ছায়া দিতে পারে এমন গাছ পূর্ব-পশ্চিমে লাগালে আপনার গৃহে সূর্যের তাপ আলোকে প্রতিহত করবে। ঘরের চারপাশে ঘাস ও ঘাস জাতীয় গাছ থাকলে ঘরকে শীতল রাখে। বেশকিছু ইন্ডোর প্লান্ট রয়েছে, যা বাড়ির মধ্যে রাখলে ঘর ঠাণ্ডা থাকে। যেমন অ্যালোভেরা, বস্টন ফার্ন, স্নেক প্লান্ট, উইপিং ফিগ, অ্যারিকা পাম ইত্যাদি। ঘরের বাতাসকেও শুদ্ধ করে গাছগুলো।

দুপুরের সূর্যের প্রখর তাপ ঘরে আসতে দেবেন না। সেক্ষেত্রে দক্ষিণ ও পশ্চিম পাশের জানালা বা যেগুলোতে সরাসরি সূর্যের আলো পড়ে সেসব জানালার পর্দা বা উইন্ডো ব্লাইন্ড টেনে রাখুন এবং জানালাও বন্ধ রাখুন।

ঘরের যে অংশে বেশি বাতাস আসা-যাওয়া করে তা খেয়াল করুন। কোনদিক দিয়ে বাতাস বেশি আসে তা চিহ্নিত করুন। তাহলে আপনি সেই অংশের জানালা খোলা রাখতে পারবেন।

নিউজনাউ/এসএইচ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: