রূপগঞ্জে নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় এক মাছের আড়তে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে প্রায় ৩০০ কেজি নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করেছে।

পরে রাক্ষুসে নামে পরিচিত এই পিরানহা মাছ গুলো লবণ ও কেরোসিন দিয়ে মাটি চাপা দেওয়া হয়।

বৃহস্পতিবার (২ জুলাই) সকালে উপজেলার গাউছিয়া মার্কেট সংলগ্ন একটি মাছের আড়তে এ অভিযান পরিচালিত হয়।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খানের নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। বাংলাদেশে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ (১৯৫০ সনের ১৮ নং আইন) এর আওতায় এ অভিযান চালানো হয়। উদ্ধারক ৩০০ কেজি অবৈধ ও নিষিদ্ধ পিরানহা মাটিচাপা দিয়ে বিনষ্ট করা হয়।

সহকারী কমশিনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান জানান, পিরানহা মাছ বাজারজাতকরণ করা নিষিদ্ধ। কারণ এই মাছ মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। রূপগঞ্জে মাছের আড়তে এ মাছটি বিক্রি হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার (২ জুলাই) সকালে রূপগঞ্জে মাছের আড়তে অভিযান চালিয়ে তিনটি ড্রামে প্রায় ৩০০ কেজি নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করি। কিন্তু এ মাছগুলো কে বা কারা এনেছে তা জানা যায়নি। ধারণা করা হচ্ছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করতে দেখে তারা মাছগুলো রেখে পালিয়েছে। মাছগুলো জব্দ করে ধ্বংস করা হয়েছে। আড়তের সভাপতি ও সেক্রেটারিসহ আড়তের ব্যবসায়ীদের সতর্ক করে দেওয়া হয়েছে।
নিউজনাউ/এফএফ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: