সোমবার থেকে মাস্ক বাধ্যতামূলক সুইজারল্যান্ডের সব গণপরিবহনে

নিউজনাউ ডেস্ক:

সোমবার থেকে মাস্ক পরিধান করা বাধ্যতামূলক করা হয়েছে সুইজারল্যান্ডের সব গণপরিবহনে। যেমন ট্রেন, ট্রাম, বাস, জাহাজ বা পাহাড়ী সব যানবাহনে উঠলেই ১২ বছর থেকে শুরু করে সবাইকে মাস্ক পরিধান করতে হবে। তবে কাউকে যদি ডাক্তার প্রেসক্রাইব করে থাকে এই বলে যে, তিনি মাস্ক পরিধান করলে তার স্বাস্থ্যঝুঁকিতে পড়বে, তাকে মাস্ক পরতে হবে না।

এই ক্ষেত্রে কেউ যদি মনে করেন মাস্কের বদলে নিজের ওড়না দিয়ে তিনি তার নাক মুখ ডেকে নিবেন তবে তা হবে না। অভিজ্ঞদের মতে মাস্কের কাজ ওড়না বা কাপড়ে অবশ্য হবে না।

এই নিয়ম না মানলে যদিও এই মূহূর্তে জরিমানার কোন বিধান নেই তবে অভ্যন্তরিন শৃঙ্খলাভঙ্গের দায়ে বাহন কর্মকর্তা বা বাহন পুলিশ পরের স্টেশনে মাস্ক বিহীন ব্যক্তিকে নামিয়ে দিবেন।

নামতে না চাইলে শৃঙ্খলাভঙ্গের দায়ে নিয়মিত জরিমানা তাকে গুনতে হবে।

কঠিন লকডাউনের সময় সুইসে মাস্ক ব্যবহার হলো না অথচ এখন  করোনার সেই দ্বিতীয় ঢেউ বা প্রবাহে এসে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হলো। অনেকে অবশ্য বলছেন, কেন সোমবার পর্যন্ত অপেক্ষা? কেন এই মূহুর্ত থেকেই মাস্ক ব্যবহার শুরু হচ্ছে না?

যদিও কিছু ক্যান্টন আজকে থেকেই মাস্ক ব্যবহারের জন্য সবাইকে আহবান জানিয়েছেন এবং সেটা আজকে থেকে কার্যকরও হয়েছে। সাধারণ যাত্রীরা মাস্ক ব্যবহার শুরু করেছেন।

একশ্রেণি এখনও মাস্ক ব্যবহারের বিপক্ষে। তারা বলছে, যার ইচ্ছে পরবে যার ইচ্ছে না পরবে না। এটা চাপিয়ে দেবার বিষয় নয়। যারা অসুস্থ তারা ঘরে থাকবেন। যারা অসুস্থ্য তারা মাস্ক পরবেন। কিন্ত সুস্থ্য মানুষকে কেন শুধু শুধু মাস্ক ব্যবহার করতে হবে? সেটা তো এক প্রকার হয়রানি।

এমন যুক্তি এখন আর কোন কাজে আসছে না। সোমবার থেকে গণপরিবহনে উঠলে সবাইকে মাস্ক পরিধান করতে হবে।

এদিকে ক্যান্টন St. Gallen এর ফুটবলস্টার Boris Babic (22) সার্বিয়া ঘুরে এসে এবার করোনা পজেটিভ হয়েছেন। লক ডাউন শিথিলের পরে বর্ডার খুলে দিলে তিনি নিজের পিতামাতার দেশ সার্বিয়া বেড়াতে যান এবং সেখান থেকেই তিনি করোনা সংক্রমিত হয়ে সুইসে ফিরেন। এই পর্যন্ত অন্তত ৭১ জন সার্বিয়া ঘুরে এসে এই মূহুর্তে কোয়ারেন্টিনে রয়েছেন।

রিস্কি বা বিপদজনক দেশ থেকে আসা সবাইকে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। ১৪ টি দেশের নাগরিক এই মুহূর্তে ইউরোপ ভ্রমণ করতে পারছেন।

নিউজনাউ/এসএইচ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: