হাওরপাড়ের শতাধিক পরিবারকে স্বাবলম্বী করার উদ্যোগ

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জে হাওরপাড়ের কর্মহীন শতাধিক পরিবারকে স্বাবলম্বী করতে ৫’শ হাস প্রদান করেছেন জেলা প্রশাসন।

বুধবার (১ জুলাই) বিকেলে জেলা কালেক্টরেট প্রাঙ্গণে ১ শ’ পরিবারে ৫টি করে হাস প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

করোনা পরিস্থিতিতেই কর্মহীন দরিদ্র পরিবারকে স্বাবলম্বী করতে হাস প্রদানের উদ্যোগ গ্রহণ করে জেলা প্রশাসন। প্রত্যেক পরিবারকে ৫টি করে হাস দেয়া হয়। যারা এসব হাস ভালভাবে লালন-পালন করবে তাদেরকে ১টি করে ছাগল প্রদানেরও ঘোষণা দেয়া হয়।

হাস বিতরণের সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক মর্জিনা আক্তার, এনডিসি প্রতীক মণ্ডল প্রমুখ। পর্যায়ক্রমে আরো পরিবারে হাস প্রদান করা হবে বলে জানায় জেলা প্রশাসন।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান নিউজনাউকে জানান, করোনাকালে মানুষের আয় বৃদ্ধিতে প্রধানমন্ত্রীর নানা উদ্যোগ গ্রহণ করেছেন। এর মধ্যে পতিত কৃষি জমি চাষ করা ও হাস মুরগীসহ গবাদি পশু লালন-পালন অন্যতম। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আমরা এ হাস প্রদানের উদ্যোগ গ্রহণ করেছি। এসব হাঁসের ডিম হাওরাঞ্চলের শিশুদের পুষ্টির চাহিদা পূরণ করবে। পাশাপাশি তাদেরকে স্বাবলম্বী করতে সাহায্য করবে। যারা এসব হাস যত্নের সাথে পালন করবে তাদেরকে পরবর্তীতে ছাগলসহ বড় ধরণের সহযোগিতা প্রদান করা হবে।

সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম নিউজনাউকে জানান, হাওরাঞ্চলের দরিদ্র পরিবারগুলোকে স্বনির্ভর করতে আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। জেলা প্রশাসনের পাশাপাশি উপজেলা পরিষদের পক্ষ থেকেও গ্রামাঞ্চলের দরিদ্র পরিবারগুলোকে হাঁস ও অন্যান্য সহযোগিতা প্রদান করা হচ্ছে।
নিউজনাউ/এফএফ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: