নভেম্বরের মধ্যেই সব শ্রেণির সিলেবাস শেষ করতে চান শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: নভেম্বরের মধ্যে মাধ্যমিকের সব শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস শেষ করা হবে বলে আশা করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর অনুকূল পরিবেশ আসলেই এইচএসসিসহ সব পরীক্ষা নেওয়া হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (৩০ জুন) করোনাকাল ও পরবর্তী বাংলাদেশ নিয়ে আওয়ামী লীগের বিশেষ ওয়েবিনার ‘বিয়ন্ড দ্য প্যানডেমিক’-এর অষ্টম পর্বের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘গত ১৭ মার্চ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর গত ২৯ মার্চ থেকে সংসদ টেলিভিশনের মাধ্যমে প্রাথমিক থেকে মাধ্যমিকের ক্লাস চালু করেছি। যেখানে সাধারণ শিক্ষা, মাদ্রাসা শিক্ষা ও কারিগরি শিক্ষা সমানতালে চলছে। এ ছাড়া অনলাইনে মাধ্যমিক বিদ্যালয়গুলো তাদের শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছে। আমরা দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানে জরিপ করে দেখেছি, ডিজিটাল শিক্ষা ব্যবস্থার মাধ্যমে প্রায় ৯২ শতাংশ শিক্ষার্থীর কাছে পৌঁছাতে পারছি। বাকি শিক্ষার্থীদের জন্য যাদের কাছে অনলাইনে পৌঁছাতে পারছি না, তাদের কাছে পৌঁছাতে ৩৩৩৬ নম্বরে মোবাইল ফোনকলের মাধ্যমে শিক্ষকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করে পড়ার ব্যবস্থা করে দিয়েছি। কমিউনিটি রেডিও চালুর পরিকল্পনা রয়েছে। এ ছাড়া প্রত্যন্ত অঞ্চলে আর কীভাবে পৌঁছানো যায়, সে ব্যাপারে পদক্ষেপ নিয়েছি। আশা করছি, আগামী নভেম্বরের মধ্যে বার্ষিক সিলেবাসগুলো মোটামুটি শেষ করে নিতে পারব। অনুকূল পরিবেশ শুরু হলে এইচএসসিসহ সব পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে।

মন্ত্রী আরো বলেন, ‘আমাদের ইশতেহারে আমরা সব সময় তরুণদের গুরুত্ব দিয়েছি। জননেত্রী শেখ হাসিনা এ তরুণদের যুক্ত করেছেন আমাদের স্বপ্নের সঙ্গে এবং জাতীয় স্বপ্নের সঙ্গে। এ জাতীয় স্বপ্ন অর্জনের পথে তরুণরাই আমাদের ভবিষ্যৎ। তরুণরাই হচ্ছে মূল যোদ্ধা।’ তরুণদের দক্ষ করে গড়ে তোলা এবং দক্ষতার শিক্ষার ওপরও জোর দেন ডা. দীপু মনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের সঞ্চালনায় ওই ওয়েবিনারে আলোচক হিসেবে ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর এবং গুরুকুল অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম-এর প্রতিষ্ঠাতা সুফি ফারুক ইবনে আবুবকর।

নিউজনাউ/টিএন/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: