‘বর্ডারলেস লকডাউন’: এক মিনিটের ভিডিও নিয়ে নি‌র্মিত শিল্প

নিজস্ব প্রতিবেদক:

সারাবি‌শ্বে এখন পর্যন্ত ক‌রোনায় আক্রান্ত হ‌য়ে‌ছে এক কো‌টিরও বে‌শি মানুষ। মৃ‌ত্যের সংখ্যা গ‌ড়ি‌য়ে‌ছে ৫ লা‌খের ঘ‌রে। মহামারির এই তীব্রতায় প্রকট হ‌চ্ছে সমগ্র দে‌শের সীমারেখাগুলো। সহায়তা কিংবা সংকট মোকা‌বিলায় একস‌ঙ্গে উ‌দ্যোগ নেওয়া দূ‌রের কথা, বরং কম‌ছে পারস্প‌রিক যোগা‌যোগ ব্যবস্থা। গল্প নয়, তবে গ‌ল্পের আদ‌লে এই সময়ের প‌রি‌স্থি‌তি‌কে নতুন আঙ্গিকে তুলে আনা হয়েছে ১ মিনিটের শিল্পচিত্রে। যেখানে মিলিত হয়েছে বহু ভাবনার শিল্পদৃশ্য। যার শি‌রোনাম ‘বর্ডারলেস লকডাউন’। অনলাইনে এক মিনিটের এ ভিডিওশিল্প প্রদর্শনীর আয়োজন করেছে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ।

লকডাউন কথা‌টি এখন কমবে‌শি সবার কা‌ছেই প‌রি‌চিত শব্দ। আর এই অ‌নির্দিষ্ট লকডাউ‌নের সা‌থে থমকে যাচ্ছে সাধারণ মানু‌ষের জীবনযাপ‌ন। বৈশ্বিক মহামা‌রি থিতু ক‌রে দি‌য়ে‌ছে পৃথিবীর নিত্য কোলাহল। শিল্প ও শিল্পীর সৃজনশীলতাতেও ছেদ পড়েছে স্থবিরতার। এই স্থবির সময়কে ধারণ করতে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ আয়োজন করেছে ভিডিওশিল্প প্রদর্শনী ‘বর্ডারলেস লকডাউন’।

বিভিন্ন দেশ থেকে ডিজিটাল যন্ত্রে ধারণ করা ১ মিনিটের ভিডিওশিল্প পাঠিয়েছেন শিল্পীরা। তার থে‌কে নির্বাচিত ২১ জন শিল্পীর ভিডিও প্রদর্শন করা হচ্ছে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভের অনলাইন প্ল্যাটফর্মগুলোতে। যোগ দিয়েছেন ভারত, জাপান, ইতা‌লি, যুক্তরাজ্য, পর্তুগাল, বেলজিয়াম, চি‌লি, আফগানিস্তান, ব্রাজিল, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, স্পেন, নরওয়ে, ও কোরিয়ার শিল্পীরা। র‌য়ে‌ছে বাংলা‌দে‌শী শিল্পীরও পারফ‌র্মেন্স।

বাংলাদেশ ও আন্তর্জাতিক শিল্পীদের নিয়ে এই অনলাইনভিত্তিক প্রদর্শনীর কিউরেটর সোফিয়া মোফা এবং অসীম হালদার সাগর। বি‌শ্বের ১৫টি দে‌শের ২১জন শিল্পীর শিল্পকর্ম প্রদ‌র্শিত হ‌চ্ছে অনলাইনভিত্তিক এ প্রদর্শনীতে। ২০১৯ সালে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ প্রথমবার বাংলাদেশে ভিডিও আর্ট ফেস্টিভ্যালের আয়োজন করেছিল।

এক মিনিটের এই ভিডিও আর্টের প্রদর্শনী দেখা যাবে ফেসবুক পেজ, ইনস্টাগ্রাম এবং নিজস্ব ওয়েবসাইটে-

http://artpro.com.bd/welcome_area/one-minute-video-art-/

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: