সংসদের মুলতবি বৈঠক শুরু, পাস হবে অর্থবিল

নিউজনাউ ডেস্ক:

সংসদের মুলতবি বৈঠক শুরু হয়েছে কিছুক্ষণ আগে। আজ সোমবার (২৯ জুন) বেলা ১১টায় এই বৈঠক অনুষ্ঠানের ঘোষণা দেওয়া হয়। আজ বাজেটের ওপর সংক্ষিপ্ত আলোচনা শেষে অর্থবিল পাস হবে।

আর আগামীকার মঙ্গলবার (৩০ জুন) পাস হবে নতুন অর্থবছরের (২০২০-২১) বাজেট। এটি কার্যকর হবে ১ জুলাই থেকে। এর আগে সাত দিন বিরতির পর গত ২৩ জুন এক কার্যদিবস চলার পর এই মুলতবি দেওয়া হয়।

উল্লেখ্য, গত ১০ জুন শুরু হয় বাজেট অধিবেশন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১১ জুন নতুন অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব উত্থাপন করেন। এরপর দুদিনের জন্য অধিবেশন মুলতবি করা হয়। গত ১৫ জুন সম্পূরক বাজেটের ওপর ঘন্টাখানেক আলোচনা করে ওই দিনই তা পাস হয়। এরপর ২৩ জুন পর্যন্ত মুলতবি করা হয় সংসদের বৈঠক। ২৩ জুন প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের সাধারণ বাজেটের ওপর আলোচনা হয়। ওইদিন আলোচনা হয় দুই ঘণ্টার মতো।

আজ সোমবার (২৯ জুন) দুই/তিন ঘণ্টা আলোচনা করে অর্থবিল পাস করা হবে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন।

করোনা পরিস্থিতির কারণে দেশের ইতিহাসে সংক্ষিপ্ততম বাজেট অধিবেশনে সর্বমোট ৫/৬ ঘণ্টা আলোচনা চলতে পারে। এদিকে করোনা পরিস্থিতির কারণে সংসদের অধিবেশন পরিকল্পনার তুলনায় সংক্ষিপ্ত হচ্ছে।

নিউজনাউ/এসএইচ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: