গ্রীসে বৈধতার দাবিতে রাজপথে প্রবাসীরা

প্রদীপ কুমার সরকার, গ্রীস থেকে:
গ্রীসে অবৈধ প্রবাসীরা নানাভাবে সুযোগ সুবিধা বঞ্চিত হয়ে, কষ্টে দিনযাপন করছেন। অবৈধ প্রবাসীদের জন্য সহজ শর্তে বৈধতাসহ, আরো বেশকিছু দাবি নিয়ে গ্রীসের রাজপথে আন্দোলনে নেমেছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রবাসীরা। যাদের বৈধতার প্রয়োজন নেই, তারাও অবৈধদের এ আন্দোলনে শামিল হয়ে একাত্মতা প্রকাশ করেছেন।

গ্রীসে সাবেক সিরিজা সরকার ক্ষমতায় থাকাকালে, প্রবাসীরা অনেক সুযোগ সুবিধা ভোগ করলেও, বর্তমান ডেমোক্রেটিক সরকার এসে প্রবাসীদের অনেক অধিকার থেকে বঞ্চিত করেছে। বর্ণবাদের সমর্থক এই সরকার শরনার্থী উচ্ছেদসহ, নানাভাবে প্রবাসীদের নিপীড়ন করে আসছে। চলতি সপ্তাহে গ্রীসের কোরিন্থের একটি শরনার্থী কেন্দ্রে দুর্দশা সইতে না পেরে, ২ বাংলাদেশী ও ১ জন পাকিস্তানি নাগরিক আত্মহত্যার চেষ্টা করেন।

ক্ষতিগ্রস্ত এসব প্রবাসীরা বর্ণবাদসহ অবৈধ অভিবাসীদের গ্রেফতার বন্ধ করা এবং সহজ শর্তে বৈধতা চেয়ে আন্দোলনে নেমেছেন। গত শুক্রবার গ্রীক বামপন্থী সংগঠন এবং আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে, প্রায় ১০ হাজার অভিবাসীর পাশাপাশি বাংলাদেশ কমিউনিটির সভাপতি আব্দুল কুদ্দুস, সিনিয়র সহ-সভাপতি আহসান উল্লাহ হাসান, সহ-সভাপতি দীপ্তি, পাকিস্তানি কমিউনিটির সভাপতি জাবেদ আসলাম, আফ্রিকার নেতৃবৃন্দসহ, বিপুল সংখ্যক বাংলাদেশী এ আন্দোলনে অংশ নেন।

যাদের কাগজপত্র নেই তাদের বৈধতার এ আন্দোলনকে সমর্থন জানাতে, বৈধতা থাকা প্রবাসীরাও এ আন্দোলনে অংশ নেন। বৈধ প্রবাসীরা অবৈধদের ন্যায্য দাবি আদায়ে, আগামিতেও তাদের পাশে থাকার প্রত্যয় জানান।

গ্রীস সরকারের সদয় হস্তক্ষেপে প্রবাসীদের দুর্দশা দূর হবে। বৈধতা অর্জন করে প্রবাসীরা কর্মক্ষেত্রে তাদের সকল সুযোগ সুবিধা ভোগ করবেন, এমনটাই প্রত্যাশা আন্দোলনরত এসব প্রবাসীদের।

নিউজনাউ/এসএ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: