উত্তরের বন্যায় ক্ষতি বাড়ছেই

জুয়েল আহমেদ, রংপুর ব্যুরো: পানি বাড়ছেই তিস্তায়। গত চারদিন ধরে একই ধারায় বয়ে যাচ্ছে এই নদী। তলিয়ে গেছে কৃষি অঞ্চলের সাড়ে চার হাজার হেক্টরের ফসল। ভেসে গেছে ২৫ হাজার হেক্টরের পুকুরের মাছ। যদিও বন্যায় ক্ষয়ক্ষতির হিসাব নিরূপণ করছে সংশ্লিষ্ট দপ্তরগুলো।

উত্তরের জীবন রেখা বলা হয় তিস্তাকে। কখনো এই নদী হাসায় কখনো বা কাঁদায় এই অঞ্চলের মানুষকে। ওপারের ঢলের পানিতে ভেসে আসা চলতি বন্যায় এ বছর কপাল পুড়েছে নিম্নাঞ্চল ও চরাঞ্চলের মানুষের।

পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী জোত্যি প্রশাদ ঘোষ নিউজনাউকে জানিয়েছেন, বৃহস্পতিবার (২৫ জুন) সকাল থেকে রবিবার (২৮ জুন) দুপুর পর্যন্ত গোটা বিভাগে গড় বৃষ্টিপাত হয়েছে সাড়ে ৩শ’ মিলিমিটার। আকাশের ঝরা এই বৃষ্টিতে বন্যার কোন শঙ্কা ছিলোনা; তবে ওপারের ঢলের কারণে তিস্তা ফেঁপে ফুলে উঠেছে। তিস্তা ব্যারেজ পয়েন্টে কখনো পানি বিপৎসীমার ২০ ও কখনো বা ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। ভারতের গজালডোবা ব্যারেজ পয়েন্টে পানি বৃদ্ধির কেন লাল সংকেত না থাকায় এই মুহূর্তে বড় ধরনের বন্যার কোন শঙ্কা দেখছেন না তিনি।

বিভাগীয় কৃষি অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী জানিয়েছেন, আষাঢ় মাসের পানি কৃষকের আশীর্বাদ, বোরো ধান ওঠার পর আমনের চারা রোপণের উপযোগিতা করে গড়ে তুলে। তবে এবার আবহাওয়ার বৈরিতার কারণে আগে থেকেই প্রস্তুত এখানকার কৃষক। উজানের ঢলে তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্র, করতোয়া, যমুনাসহ বিভাগের প্রধান ১৬ নদ-নদীর পানির সাথে টিকে থাকায় অভ্যস্ত তারা।

এই বন্যায় তেমন কোন ক্ষতি না হলেও চার দিন ধরে পানিতে নিমজ্জিত আছে রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট ও গাইবান্ধা জেলায় ৬০৫ হেক্টর আউশের খেত, ৬০৮ হেক্টর আমনের বীজতলা, ২১শ’ হেক্টরের বাদাম, ২৬০ হেক্টরের তিল, ২৮০ হেক্টরের পাট, ১৫ হেক্টর ভুট্টা, ৫ হেক্টর কাওন, ৩৭ হেক্টর মরিচ, শাকসবজিসহ অন্যান্য ফসল ৪৮০ হেক্টরের।

শস্য উৎপাদনের পাশাপাশি মাছ চাষে সমৃদ্ধি অর্জন করেছে এই বিভাগ। ৩৮ হাজার ৫৭৬ হেক্টর পুকুরে ১ লাখ ৫৬ হাজার চাষি মাছ চাষের সাথে যুক্ত। প্রতি বছর গড় উৎপাদন হয় ১ লাখ সাড়ে ৭৬ হাজার টন মাছ।

বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক ড. সাইনার আলম নিউজনাউকে জানিয়েছেন, গত চার দিনের এই বন্যায় ২০ হাজার হেক্টরে থাকা ৫২ পুকুরের মাছ ভেসে গেছে।

নিউজনাউ/এবি/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: