যমুনায় পানি বৃদ্ধি, নিম্নাঞ্চলে পানিবন্দি মানুষ

হারুন অর রশিদ খান হাসান-সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জে যমুনা নদীর পানি প্রবাহ বৃদ্ধি পেয়ে  বিপদসীমা ছুঁই ছুঁই করছে।

পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে গত কয়েক দিনে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নদী তীরবর্তী চরাঞ্চল ও নিচু এলাকার অনেক বাড়ীতে পানি ঢুকে পানিবন্দি হয়ে পড়ছে মানুষ।

পানিতে নিমজ্জিত হয়ে গেছে আউশ ধান,কাউন,পাট,ভুট্টা,বাদাম,সবজি খেত বীজতলা ও গোচারণ ভূমি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এ.কে.এম.রফিকুল ইসলাম জানান , গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি ১৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে শনিবার (২৭ জুন) সকাল ৬টায় বিপদসীমার ২৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ হাবিবুল ইসলাম জানিয়েছে জেলার ৫টি উপজেলা সিরাজগঞ্জ সদর কাজিপুর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর
পাঁচটি উপজেলার প্রায় ৩৫টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে ১ হাজার ৮০০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে।

এদিকে যমুনা নদীর তীরবর্তী নিচু এলাকায় বাড়ি-ঘরে পানি ঢুকে পানিবন্দি পরিবারগুলো শিশু,বৃদ্ধ ও গবাদি পশুপাখি নিয়ে পড়েছে বিপাকে।

তাদের মধ্যে বিশুদ্ধ পানি, জ্বালানি ও খাবারের সংকট দেখা দিচ্ছে। বাড়ি-ঘরে পানি ঢুকে পড়ায় অনেক পরিবার বাঁধে নিরাপদ আশ্রয় নিয়েছে। সিরাজগঞ্জ সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ সাইদুল হক জানান, যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চল ও চরাঞ্চলের খোঁজখবর রাখা হচ্ছে,মানুষের বাড়ি ঘরে পানি উঠলে তাদের তালিকা তৈরি করে সরকারী ত্রাণ দেওয়া হবে।
নিউজনাউ/এফএফ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: