মশা করোনা ছড়াতে পারে না, নতুন গবেষণা

নিউজনাউ ডেস্ক: করোনা এক শরীর থেকে অন্য শরীরে স্বচ্ছন্দ্যেই সংক্রমিত হচ্ছে। হাঁচি-কাশি এবং স্পর্শের মাধ্যমেই এই রোগ ছড়াচ্ছে। এর মাঝে অনেকেই ধারণ করেছিলেন মশাও বোধহয় করোনার অন্যতম বাহক। কিন্তু এমন তথ্যের কোনো সত্যতা মেলেনি। করোনা ছড়াতে সক্ষম নয় মশা- ইতালির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট আইএসএসের বিজ্ঞানীদের নতুন এক গবেষণায় এ তথ্য মিলেছে বলে ফরাসি বার্তাসংস্থা এএফপি খবর দিয়েছে।

যদিও ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, রক্তচোষা এই পতঙ্গের মাধ্যমে করোনাভাইরাস মানবদেহে ছড়াতে পারে এমন কোনো প্রমাণ নেই। তবে মশার কামড়ের মাধ্যমে মানবদেহে ডেঙ্গু এবং অন্যান্য রোগের বিস্তার ঘটতে পারে।

প্রাণিস্বাস্থ্য এবং খাদ্য সুরক্ষাবিষয়ক গবেষণা সংস্থা আইজেডএসভিই’র সঙ্গে যৌথভাবে নোভেল করোনাভাইরাসের এই গবেষণা করেছেন ইতালির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের বিজ্ঞানীরা। গবেষণায় তারা দেখেছেন- এডিস মশা কিংবা সাধারণ প্রজাতির অন্যান্য মশা সার্স-কোভ-২ ভাইরাসটি ছড়াতে পারে না।

আইএসএসের এক বিবৃতিতে বলা হয়েছে, গবেষণায় দেখা গেছে যে, সংক্রমিত রক্ত মশাকে একবার খাবার হিসেবে দেওয়া হয়েছিল, মশা সেটির প্রতিলিপি তৈরি করতে সক্ষম হয়নি।

ইতালির এই বিজ্ঞানীরা মশার কামড়ের মাধ্যমে কোভিড-১৯ ছড়ানোর তথ্য পুরোপুরি নাকচ করে দিয়েছেন।

নিউজনাউ/এসএইচ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: