বান্দরবানের জোন বিভাজনে স্বাস্থ্য বিভাগের নতুন ঘোষণা

বান্দরবান প্রতিনিধি: করোনা সংক্রমণরোধে বান্দরবান জেলাকে তিনটি ভাগে রেড, ইয়োলো ও গ্রীন জোন ঘোষণা করা হয়েছে। বুধবার (২৪ জুন) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক শনাক্ত রোগী বিবোচনায় বান্দরবান সিভিল সার্জন ডা: অংসুই প্রু মারমা এ ঘোষণা দেন।

ঘোষিত এলাকাগুলো হলো, বান্দরবান ও লামা দুটি পৌরসভা রেড জোন এবং আলীকদম, নাইক্ষ্যংছড়ি ইয়োলো জোন ও রুমা, থানচি, রোয়াংছড়ি গ্রীন জোন। তবে বান্দরবান ও লামা দুটি পৌরসভাকে রেড ঘোষণা করা হলেও দুটি উপজেলার ইউনিয়নগুলো জোনের আওতামুক্ত থাকবে কিনা বিষয়টি জারি করা নোটিশে পরিস্কার করেনি স্বাস্থ্য বিভাগ।

এদিকে ঘোষিত জোন কার্যকরে প্রশাসনকে ব্যবস্থা গ্রহণে সরকারিভাবে আনুষ্ঠানিক লিখিত চিঠি দেয়া হয়েছে। ইতোপূর্বে নিয়ম বহির্ভূতভাবে গত ১০ জুন থেকে বান্দরবান পৌরসভা, সদর ও রুমা উপজেলাকে রেড জোন ঘোষণা করেছিল প্রশাসন। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঘোষিত জোন ভিত্তিক এলাকাগুলোর তালিকায় বান্দরবান অন্তর্ভুক্ত ছিলোনা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঘোষণা ছাড়াই রেড জোন ঘোষণা এবং সরকারি-বেসরকারি অফিস-আদালতে এতদিন সাধারণ ছুটি ঘোষণার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অনেকে।

আইনজীবী মো: ইকবাল করীম, আবু জাফর নিউজনাউকে বলেন, গত ১০ জুন থেকে রেড জোন ঘোষণা করে লকডাউন কার্যকর বান্দরবান সদর ও রুমা উপজেলায় সাধারণ ছুটি ভোগকারীদের বিচার কি হবে। এতদিনতো স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য বিভাগের ঘোষিত জোন ভিত্তিক এলাকায় বান্দরবানের নাম ছিলোনা। নিয়ম ববহির্ভূত ঘোষণার দায়ভার কে নেবে?

বান্দরবানের সিভিল সার্জন ডা: অংসুই প্রু মারমা নিউজনাউকে বলেন, করোনা সংক্রমণরোধে গত রোববার প্রশাসন সম্মেলনকক্ষে প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, জনপ্রতিনিধি, পার্বত্য জেলা পরিষদের প্রতিনিধি, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক জনসংখ্যার অনুপাতে আক্রান্ত রোগী বিবোচনায় জোন ঘোষণার প্রস্তাবনা পাঠানো হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় তিনটি ক্যাটাগরিতে বান্দরবানকে জোন ঘোষণা করা হয়েছে। এরআগে রেড জোন ও লকডাউন ঘোষণার বিষয়টি স্বাস্থ্য বিভাগকে প্রথমে জানানো হয়নি। ঘোষণার পর জেনেছি আমরা।

তবে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মো: শামিম হোসেন নিউজনাউকে বলেন, সরকারি-বেসরকারি সংস্থা, জনপ্রতিনিধি সবার সঙ্গে আলোচনা করেই জোন, লকডাউন ঘোষণা করা হয়েছিলো। এই সিদ্ধান্ততো প্রশাসন একা নেয়নি।

নিউজনাউ/এসএ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: