মেক্সিকোতে ৭.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত

নিউজনাউ ডেস্ক:

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় মঙ্গলবার সকালে ৭.৪ মাত্রার ওই ভূমিকম্পে অন্তত ৬ জন মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মূল ভূমিকম্পের পর অসংখ্যবার মৃদু কম্পনও অনুভূত হয়েছে। এর উৎপত্তিস্থল ছিল দক্ষিণ-পশ্চিম মেক্সিকোর ওয়াক্সাকা রাজ্যে। সাতশো কিলোমিটার দূরের মেক্সিকো সিটি থেকেও কম্পন টের পাওয়া গেছে। ভূমিকম্পের সময় শত শত মানুষ আতঙ্কিত হয়ে ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে।

মৃতদের সবাই ওয়াক্সাকা রাজ্যের। ভবন ধসে অধিকাংশের মৃত্যু হয়েছে। তাদের বেশির ভাগেরই বাস ভূমিকম্পের এপিসেন্টারের ১৫০ কিলোমিটারের মধ্যে অবস্থিত শহরগুলোর মধ্যে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পটির এপিসেন্টার ওয়াক্সাকার হুয়াটুকু রিসোর্টের প্রশান্ত মহাসাগরীয় উপকূল থেকে প্রায় সাত কিলোমিটার দূরে। এর কেন্দ্রস্থল ভূপৃষ্ঠ থেকে ২৩ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের পরপরই সুনামির প্রাথমিক সতর্কবার্তা দিলেও পরে সরিয়ে নেওয়া হয়। ওয়াক্সাকা রাজ্যের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি তেল শোধনাগার বন্ধ করে দেওয়া হয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট মানুয়েল লোপেস ওব্রাদোর সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও বার্তায় বলেছেন, তীব্রমাত্রার ভূমিকম্প হলেও বন্দর, বিমানবন্দর, বিদ্যুৎ সংযোগসহ কৌশলগত অবকাঠামোর ক্ষয়ক্ষতি কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে, সংবাদমাধ্যমে খবর ভূমিকম্পের সময় প্রত্যন্ত অঞ্চলে চাপা পড়েছে ১৫ জন নির্মাণ শ্রমিক। তাদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। এছাড়া চারটি হাসপাতাল ও একটি ক্লিনিক, চার্চ ও অনেক ভবন হালকা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের ছয়ঘণ্টা পর আরও ৪৪৬টি মৃদু কম্পন অনুভূত হয়েছে। এসব মৃদু কম্পনের মধ্যে সর্বোচ্চটির মাত্রার ছিল ৪.৬।

নিউজনাউ/এসএইচ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: