৮৫ বছ‌রে পদার্পণ করলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী

নিউজনাউ ডেস্ক:

‌বয়‌সের ভার তাঁকে দ‌মি‌য়ে রাখ‌তে পা‌রেনি। কা‌জের ম‌ধ্যে নতুন সময়‌কে আহ্বান ক‌রে‌ছেন তি‌নি বারংবার। শ্রেণী কক্ষ থে‌কে অবসর নি‌লেও শেখা‌নো থে‌কে অবসর মে‌লেনি তাঁর বরং ব্যস্ততা বে‌ড়ে‌ছে গ‌বেষণা ও আ‌ন্দোল‌নে। সম‌য়ের লড়াকু এই বুদ্ধিজীবী অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। আজ তাঁর ৮৫তম জয়ন্তী।

‌বি‌শিষ্ট এই শিক্ষা‌বিদ আজীবন বিরাজমান নিপীড়ক ব্যবস্থা‌কে প্রশ্ন ছুঁ‌ড়ে দি‌য়ে‌ছেন। ওই ব্যবস্থা‌কে পাল্টা‌নোর জন্য আর মানু‌ষের মু‌ক্তির স্বা‌র্থে তাঁর লড়াকু প্রশ্ন ও চিন্তাকে অ‌ন্যের কা‌ছে নি‌য়ে গে‌ছেন ক্লা‌ন্তিহীনভা‌বে। ‌দোদুল্যমান সমাজ ব্যবস্থায় তাঁর ছু‌ড়ে দেওয়া প্রশ্ন কেবল প্রশ্নই থাক না, সে‌গু‌লো হ‌য়ে ও‌ঠে খে‌টে খাওয়া মানুষের লড়াই‌য়ের হা‌তিয়ার।

ইং‌রে‌জি সা‌হি‌ত্যের শিক্ষক তো ব‌টেই, তি‌নি একাধা‌রে সংস্কৃ‌তি সমা‌লোচক, সমাজ বি‌শ্লেষক, রাজনী‌তি বি‌শ্লেষক, ই‌তিহাস‌বেত্তা, প্রাব‌ন্ধিক, অনুবাদক, কলা‌মিস্ট, সম্পাদক, অ্যাক‌টি‌ভিস্ট এবং সংগঠক। এমন‌কি কি‌শোর‌দের জন্য গল্প, উপন্যাস ও প্রবন্ধও লি‌খে‌ছেন বিস্তর। তাঁর বই‌য়ের সংখ্যা প্রায় এক‌শো। এ‌তো এ‌তো গুণ সম্পন্ন ব্য‌ক্তি তবুও সর্বাগ্রে থে‌কে‌ছেন বিনয়ী।

‌সিরাজুল ইসলাম চৌধুরী জন্ম নেন ১৯৩৬ সা‌লের ২৩ জুন। জীবনভর তাঁর গবেষণা ও লেখা‌লে‌খির মূল অনু‌প্রেরণা সা‌ম্যের স্বপ্ন। কর্মজীব‌নে তি‌নি ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ব‌বিদ্যাল‌য়ের সি‌নেট ও সি‌ন্ডি‌কেটের সদস্য ছি‌লেন। দুইবার তি‌নি ঢাকা বিশ্ব‌বিদ্যালয় সি‌নে‌টের উপাচার্য নি‌য়ো‌গের প্যা‌নেলে ম‌নোনয়ন পে‌লেও ভি‌সি পদ প্রত্যাখান ক‌রেন।

লালন ফ‌কির আখড়া, আ‌ড়িয়ল বিল, ওসমানী উদ্যান রক্ষাসহ নানা আ‌ন্দোল‌নে‌ তিনি নেতৃত্ব দি‌য়ে‌ছি‌লেন। বর্তমা‌নে সমাজতা‌ন্ত্রিক বু‌দ্ধিজীবী সং‌ঘের আহ্বায়ক অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

নিউজনাউ/এসএইচ/২০২০

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: