করোনা থেকে প্রতিবন্ধীদের সুরক্ষায় সাইটসের্ভাসের স্বাক্ষর অভিযান

নিউজনাউ ডেস্ক: মহামারি আকার ধারণ করা করোনাভাইরাস থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষার জন্য জাতিসংঘ ও তার সদস্য রাষ্ট্রসমূহের প্রতি আহ্বান জানিয়েছে সাইটসেভার্স বাংলাদেশ। এ লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও স্বাক্ষর গ্রহণ অভিযান শুরু করেছে সংস্থাটি।

কোভিড-১৯ মহামারি প্রতিবন্ধী ব্যক্তিদের বেশি ঝুঁকিতে ফেলেছে বলে মনে করছে সংস্থাটি। এমতাবস্থায় প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষায় সরকারের বিশেষ নজর দেয়া উচিৎ বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে তারা।

সাইটসর্ভোস বাংলাদেশ-এর কান্ট্রি ডাইরেক্টর অমৃতা রেজিনা রোজারিও বলেন, ‌‘কোভিড-১৯ মহামারি প্রতিবন্ধী ব্যক্তিদের একটি কঠিন সঙ্কটের মুখোমুখি দাঁড় করিয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিগণও মানুষ এবং তারাও সত্ত্বাগতভাবে মানব মর্যদার অধিকারী। মানব মর্যদার স্বীকৃতিস্বরূপ তাদের শুধু দরকার রাষ্ট্র ও উন্নয়ন সহযোগীদের সমর্থন এবং তাদের সমস্যার স্বীকৃতি। অন্য সব মানুষের মতো তারাও সমাজে একই ভাবে অবদান রাখতে পারেন।’

প্রতিবন্ধী ব্যক্তিরা কোভিড-১৯ মহামারিতে বিভিন্ন ক্ষেত্রেই বৈষম্যের শিকার হয়েছেন। স্বাস্থ্যসেবা গ্রহণ থেকে শুরু করে তথ্য পাওয়ার ক্ষেত্রেও প্রতিবন্ধী ব্যক্তিদের বাধার সম্মুখীন হতে হচ্ছে। বেশিরভাগ প্রতিবন্ধী ব্যক্তিগণই বর্তমানে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী সংগ্রহে হিমশিম খাচ্ছেন। চলাচল বা অন্যান্য সাহায্যের জন্য তারা প্রায়ই অন্যের সংস্পর্শে আসতে হয় যা তাদের কোভিড-১৯ স্বাস্থ্য ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দিচ্ছে।

সাইটসর্ভোস বাংলাদেশ-এর অ্যাডভোকেসি লিড অয়ন দেবনাথ বলেন, কোভিড-১৯ মহামারি প্রতিবন্ধী ব্যক্তিদের ওপর বৈষম্যমূলক অবস্থার আরো অবনতি ঘটিয়েছে এবং একই সাথে সমাজে বিদ্যমান অসমতার চিত্রটি আরো প্রবলভাবে তুলে ধরেছে। কোভিড-১৯ তাদের জীবনমানের ওপর যে নেতিবাচক প্রভাব ফেলছে তা বিগত কয়েক দশকেও দেখা যায়নি। যখন প্রতিবন্ধী ব্যক্তিদের ওপর বৈষম্য সমগ্র বিশ্বেই কম-বেশি বিদ্যমান তখন এটি সহজেই অনুমেয় যে কোভিড-১৯ এর মত একটি বৈশ্বিক মহামারিতে প্রতিবন্ধী ব্যক্তিরাই সবচেয়ে বেশি ক্ষতির শিকার হবেন।

প্রতবিন্ধী ব্যক্তিদের অধিকার আন্দোলন জাতিসংঘ এখন বিশেষভাবে বিবেচনা করছে বলে মত দিয়েছেন সাইটসর্ভোস-এর সমতার বিশ্ব শীর্ষক অভিযানের প্রধান নাতাশা কেনেডি। তিনি এক বক্তব্যে বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সনদ বাস্তবায়িত হলে তাদের অনেক সমস্যার স্বীকৃতি ও সমাধান মিলবে।

সাইটসেভার্স আশা করে এই আবেদনের প্রেক্ষিতে জাতিসংঘ ও বাংলাদেশ সরকার কোভিড-১৯ মহামারি থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন। প্রতিবন্ধী ব্যক্তিদের পেছনে রেখে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন কোনভাবেই সম্ভব নয়। সমগ্র বিশ্বই এখন একটি ক্রান্তিকাল পার করছে যার মধ্যে রয়েছে ১০০ কোটি প্রতিবন্ধী ব্যক্তি যারা তাদের স্বীকৃতি ও সমর্থনের জন্য প্রতিনিয়ত লড়াই করে যাচ্ছেন।

আগামী ১৫ জুলাই, ২০২০ পর্যন্ত এই প্রচারণার স্বাক্ষর সংগ্রহ করা হবে। স্বাক্ষর সংগ্রহ শেষে জাতিসংঘ এবং এর সব সদস্য রাষ্ট্রগুলোতে এই আবেদন পেশ করা হবে।

সমতার বিশ্ব আবেদনে অংশ নিতে ক্লিক করুন www.sightsavers.org/equalworld ঠিকানায়।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: