NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

জনপ্রিয় হচ্ছে ইয়োগা, বিজ্ঞান বলছে সুস্থ থাকতে যোগ ব্যায়ামের বিকল্প নেই

Get real time updates directly on you device, subscribe now.

চট্টগ্রাম ব্যুরো: ইয়োগা বা যোগ ব্যায়ামের অর্থ একীকরণ৷ নানারকম আসন আর ধ্যানের মধ্যদিয়ে করা হয় যোগ ব্যায়াম৷ দিন দিন এই যোগ ব্যায়াম জনপ্রিয় হয়েছে কারণ এটি একটি সামগ্রিক বিজ্ঞান যা আমাদের শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক স্বাস্থ্যকে একত্রিত করে। ২১ জুন আন্তর্জাতিক ইয়োগা দিবস। এবারের দিবসটির প্রতিপাদ্য ‘মানবতার জন্য যোগ’।

বাংলাদেশে এই ইয়োগাকে প্রতিষ্ঠানিক রুপ দিতে কাজ করছেন অনেকেই। তাদের মধ্যে একজন বৃতি দেব। ব্রাক ইউনিভার্সিটি থেকে মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন সম্পন্ন করে তিনি ভারতে ইয়োগা টিচার্স ট্রেনিং কোর্স শেষ করে দেশেই এখন করাচ্ছেন ইয়োগার প্রশিক্ষণ।

তার থেকে একটু জেনে নেই এই যোগ ব্যায়াম বিষয়টা আসলে কী?

বৃতি বলেছেন, ইয়োগার শাখা মূলত আটটি। এর মধ্যে তিনটি বিশ্বব্যাপী সমাদৃত। এগুলো হলো আসন (শারীরিক ব্যায়াম), প্রাণায়াম (নিশ্বাসের ব্যায়াম) ও মেডিটেশন (ধ্যান)। এই তিন শাখা নিয়মিত চর্চা করে নিজেকে সুস্থ ও সুন্দর রাখা সম্ভব। খুব সহজ ভাবে ইয়োগা হলো, আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ ভালো রাখার জন্য কিছু নির্দিষ্ট অনুশীলন, যেগুলোর উদ্ভাবন হয়েছিল প্রাচীন ভারতে এবং এখন অনেক সাইন্টিফিক গবেষণায় প্রমানিত যে আমাদের আধুনিক জীবন যাত্রায় নিজেকে সুস্থ রাখতে ইয়োগার কোন বিকল্প নেই। এই জন্যই এখন শুধু ভারতবর্ষ নয়, সারা পৃথিবীতে ইয়োগা কে মানুষ এতো গুরুত্বের সাথে নিয়েছে।

ইয়োগা কারা করবে, এই প্রশ্নে বৃতি জানান, যে কোন মানুষ, যে কোন বয়সে ইয়োগা শুরু করতে পারেন। তবে অবশ্যই একজন অভিজ্ঞ ইয়োগা প্রশিক্ষক এর তত্ত্বাবধানে। কারন সবার শরীর এর ক্ষমতা আলাদা। কার জন্য কোন আসন সেইটা অবশ্যই একজন প্রশিক্ষক ঠিক করে দিতে পারেন।

ইয়োগা কেন করবো এবং ইয়োগা আমাদের জন্য কেন দরকার? বৃতি জানান, ইয়োগা আমাদের শরীর আর মনকে কতো ভাবে সাহায্য করে তার উপকারীতা আসলে বলে শেষ করা যায় না, যেমন- ১.ইয়োগা শরীরের রক্ত সঞ্চালন ক্ষমতা অনেক গুণ বাড়িয়ে দেয় ২.উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে ৩. পিট ও কোমরের ব্যথা সারিয়ে দেয় ৪.গ্যাসের সমস্যা সমাধান করে ৫.ওজন নিয়ন্ত্রণ করে ৬. আর্থ্রাইটিস ভালো করে ৭.মেয়েদের বন্ধ্যাত্ব এর সমস্যা দূর করে ৮.শ্বাসকষ্ট কমায় ৯.ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে
১০.রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক গুণ বাড়ায় ১১.ঘুমের সমস্যা সারিয়ে দেয় ১২.কোলেস্টেরল কমে আসে ১৩.শরীরকে টানটান রাখে, অকাল বার্ধক্য রোধ করে
১৪.কোষ্টকাঠিন্য রোধ করে ১৫.হার্টের এর সমস্যা কমিয়ে আনে ১৬.শরীরে লাল রক্ত কণিকা বাড়াতে সাহায্য করে ১৭.ব্রংকাইটিস এর জন্য খুব ভালো ১৮.মাইগ্রেন কমাতে সাহায্য করে, ১৯.সাইনাস ও অন্যান্য এলার্জি দূর করতে সাহায্য করে ২০.দেহের সহনশীলতা বাড়ায় ২১.দেহের শক্তি ও কর্মক্ষমতা বাড়ায় ২২.মানসিক উত্তেজনা কমায়

২৩.বিষন্নতা কমায় ২৪.মনোযোগ বাড়ায় ২৫.স্মৃতিশক্তি বাড়ায় ২৬.মেনোপজের এর সময় মেয়েদের যে শারীরিক ও মানসিক সমস্যা হয়, ইয়োগা সেগুলো সুন্দর ভাবে নিয়ন্ত্রণ করে ২৭.ইয়োগা আত্মসংযম বাড়ায় ২৮. জীবনের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি আনে।

ইয়োগা এর ভবিষ্যৎ নিয়ে বৃতি বলেন, এখন আমাদের পৃথিবী খুব দ্রুত পরিবর্তন হচ্ছে। বিভিন্ন মহামারীর ভয়, যুদ্ধের আতঙ্ক, প্রাকৃতিক দুর্যোগ, কর্মক্ষেত্রে অস্তিরতা, রাজনৈতিক বিশৃঙ্খলতা, পারিবারিক বন্ধনের অভাব, এই সবকিছুর জন্যই মানুষ এখন শান্তি খোঁজে। আর এই শারীরিক ও মানসিক শান্তি ইয়োগাই দিতে পারে। এর ফলে শহরের মানুষের এখন ইয়োগার প্রতি আগ্রহ বাড়ছে। আমাদের দেশেও আস্তে আস্তে জনপ্রিয় হচ্ছে ইয়োগা। যদিও দেশে সার্টিফাইড ইয়োগা প্রশিক্ষকও আছেন হাতে গোনা। কিন্তু আশার বিষয় এইটাই যে সচেতন মানুষ এখন মেডিসিন এর যে কিছু সাইড ইফেক্ট আছে সেইটা সম্পর্কে জানছে তাই তারা অল্টারনেটিভ মেডিসিন বা ইয়োগা নিয়ে আগ্রহী হচ্ছে।

নিউজনাউ/পিপিএন/২০২২

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More