NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

যে ৫ খাবার শরীরের কোলেস্টেরল টেনে বের করে দেবে

Get real time updates directly on you device, subscribe now.

নিউজনাউ ডেস্ক: কোলেস্টেরল শরীরে অনেক সমস্যাই তৈরি করে দিতে পারে। এক্ষেত্রে কোলেস্টেরল রক্তনালীতে জমে সমস্যা তৈরি করে দিতে পারে। Stroke, Heart Attack ইত্যাদি রোগের আশঙ্কা বাড়ে। এক্ষেত্রে ওটস (Oats), আপেল (Apple) ইত্যাদি খাবার খেয়ে সমস্যা দূর করা যায়।

কোলেস্টেরল একটি মারাত্মক রোগ। এই রোগ দেখা দিলে শরীরে অনেক সমস্যাই দেখা দেওয়া সম্ভব। তাই প্রতিটি মানুষকে এই রোগটি নিয়ে সতর্ক করে দিচ্ছেন বিশেষজ্ঞরা। আসলে কোলেস্টেরল হল মোম জাতীয় এক পদার্থ। এবার কোলেস্টেরল শরীরের বিভিন্ন কাজেও লাগে। তবে কোলেস্টেরল শরীরে অনেকটা বেড়ে গেলে প্রতিটি মানুষকে অবশ্যই সতর্ক হয়ে যেতে হবে। তবেই সমস্যার সমাধান করা সম্ভব।

এই প্রসঙ্গে কলকাতার আমরি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল জানান, কোলেস্টেরল (Cholesterol) বলতেই সকলে খারাপ ভাবেন। তবে কোলেস্টেরল কিন্তু শরীরের জরুরি কাজেও লাগে। এক্ষেত্রে কোষের (Cell) মেমব্রেন তৈরি করতে প্রয়োজন হয় কোলেস্টেরলের। তবে কোনও কিছুই শরীরে বেশি থাকা ভালো নয়। তেমনই কোলেস্টেরল শরীরে বেশি থাকলেও সমস্যা তৈরি হয়ে যেতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। এক্ষেত্রে LDL কোলেস্টেরল শরীরে ১০০-এর নীচে থাকাই ভালো। তাই সতর্ক হয়ে যান।

কোলেস্টেরল বাড়ার পিছনে কিন্তু অনেক কারণ থাকতে পারে। এক্ষেত্রে আপনার ডায়েটও (Diet) অবশ্যই একটা কারণ। তাই খাবারে কয়েকটি জিনিসের অন্তভুর্ক্তি করেই এই সমস্যাকে বাই বাই করুন। আসুন সেই সম্পর্কে জানা যাক (Foods that Lower Cholesterol)-

​১. ওটস
ওটস (Oats) হল দারুণ এক খাবার। এই খাবারে রয়েছে ভালো পরিমাণে সলিউবল ফাইবার। এবার বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে এই সলিউবল ফাইবার খেলে শরীর থেকে বেরিয়ে যায় কোলেস্টেরল। তাই প্রতিটি মানুষের অবশ্যই ওটস খাওয়া উচিত। তবেই সমস্যা থেকে বেরিয়ে যাওয়া সম্ভব হবে। অন্যথায় সমস্যা বাড়বে বই কমবে না।

​২. আপেল
আমাদের পরিচিত এক দারুণ ফল হল আপেল (Apple)। এই আপেল খেতেও যেমন ভালো, ঠিক তেমনই আপেলের গুণও কিন্তু অনেক। এবার বিভিন্ন গবেষণা বলছে যে আপেল কোলেস্টেরল কমাতে পারে। আসলে এই ফলেও রয়েছে ভালো পরিমাণে ফাইবার (Fibre)। এবার এই ফাইবার এক্ষেত্রেও শরীরকে ভালো রাখতে সাহায্য করে। তাই প্রতিটি মানুষের উচিত দিনে একটি অন্তত আপেল খাওয়া।

​৩. কমলালেবু
কমলালেবুর (Orange) মধ্যে রয়েছে ভালো পরিমাণে ভিটামিন সি (Vitamin C)। এবার এই ভিটামিন কিন্তু অনেক ক্ষেত্রেই কমিয়ে ফেলতে পারে LDL কোলেস্টেরল। এছাড়া কমলালেবুতে রয়েছে ভালো পরিমাণে সলিউবল ফাইবার। এই ফাইবার কিন্তু শরীরে ভালো রাখতে পারে। এমনকী কমায় কোলেস্টেরল। তাই চিন্তার কোনও কারণ নেই।

​৪. বিনস, রাজমা
আসলে বিনস ও রাজমা জাতীয় নানা খাবারে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার। এই ফাইবার কিন্তু শরীরের পক্ষে বেশ ভালো। এক্ষেত্রে এই খাবার কমিয়ে দিতে পারে স্বাস্থ্যের সমস্যা। এমনকী কমাতে পারে কোলেস্টেরল। তাই চিন্তার কোনও কারণ নেই। এই খাবারেই হয়ে যাবে সমস্যা মুক্তি। সেক্ষেত্রে অনায়াসে বিনস ও রাজমা খান।

​৫. মাছ
মাছের (Fish) মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড কিন্তু রক্তে কোলেস্টেরল (Cholesterol) কমায়। পাশাপাশি অনেক সমস্যাই দূর করতে পারে মাছ। তাই প্রতিটি মানুষের অবশ্যই মাছা খাওয়া উচিত। এক্ষেত্রে সামুদ্রিক মাছে ভালো পরিমাণে ওমেগা থ্রি থাকে। তবে যে কোনও মাছেই কম পরিমাণে হলেও থাকে এই উপাদান। তাই এই খাবার ডায়েটে রাখুন।

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

 

নিউজনাউ/এসকে/২০২২

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More