NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

করোনায় সর্বোচ্চ মৃত্যু যুক্তরাজ্যে, সংক্রমণের শীর্ষে উত্তর কোরিয়া

Get real time updates directly on you device, subscribe now.

নিউজনাউ ডেস্ক: শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনার দৈনিক সংক্রমণে সোমবার বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে শীর্ষে ছিল উত্তর কোরিয়া, আর কোভিডজনিত অসুস্থতায় ভুগে এদিন সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে।

বিশ্বে করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, সোমবার উত্তর কোরিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৯২ হাজার ৯৩০ জন এবং এ রোগে সেখানে মৃত্যু হয়েছে ৮ জনের।

অন্যদিকে এ দিন যুক্তরাজ্যে কোভিডজনিত অসুস্থতায় ভুগে মারা গেছেন ১৭৬ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৫ হাজার ১ জন।

এছাড়া সোমবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২৯ হাজার ৪৩৭ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মারা গেছেন ১ হাজার ১১২ জন। এ সংখ্যা আগের দিন রোববারের তুলনায় দ্বিগুণেরও বেশি।

রোববার বিশ্বে করোনায় নতুন রোগীর সংখ্যা ছিল ৩ লাখ ১৫ হাজার ৩৩০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছিল ৫৪৮ জনের।

তবে আক্রান্ত-মৃতের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি সোমবার বেড়েছে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও। এ দিন বিশ্বজুড়ে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৬ লাখ ৪৩৭ জন। আগের দিন রোববার এই সংখ্যা ছিল ৪ লাখ ১৯ হাজার ১৮৫ জন।

উত্তর কোরিয়া ও যুক্তরাজ্য ব্যতীত অন্যান্য যেসব দেশে সোমবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার লক্ষ্য করা গেছে সেসব হলো— যুক্তরাষ্ট্র (নতুন আক্রান্ত ৬৪ হাজার ৪০০ জন, মৃত ১০৭ জন), তাইওয়ান (নতুন আক্রান্ত ৬১ হাজার ৭৫৩ জন, মৃত ২৯ জন), অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৪২ হাজার ৪৫ জন, মৃত ১৩ জন), জাপান (নতুন আক্রান্ত ৩৪ হাজার ৮৪৫, মৃত ২২ জন), ফ্রান্স (মৃত ১২৬, নতুন আক্রান্ত ৫ হাজার ৯৩৬) ও ইতালি (মৃত ১০২, নতুন আক্রান্ত ১৩ হাজার ৬৬৮)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৩৭ লাখ ১৭ হাজার ১৮০ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৩৬ লাখ ৭৮ হাজার ২৬ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৯ হাজার ১৫৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

ওয়ার্ল্ডেমিটার্সের তথ্য বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫২ কোটি ২৮ লাখ ৪০ হাজার ১৪০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬২ লাখ ৯০ হাজার ৩১৬ জনের।

এছাড়া, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৪৯ কোটি ২৮ লাখ ৩২ হাজার ৬৪৪ জন।

নিউজনাউ/এবি/২০২২

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More