NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

কর্ণফুলীতে বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্ট: দায়সারা আয়োজন, যেন ‘করার জন্য করা’

Get real time updates directly on you device, subscribe now.

আকরাম হোসেন রানা, কর্ণফুলী প্রতিনিধি: চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনূর্ধ্ব -১৭) আয়োজনকে ঘিরে দায়সারা প্রস্তুতি সহ আয়োজন কমিটি গঠনে ঘোষিত নির্দেশিকার ব্যত্যয় ঘটার অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও উপজেলা টুর্নামেন্ট পরিচালনা কমিটির প্রধান পৃষ্ঠপোষক ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী’কে না জানিয়ে সভা করে একটি কমিটি গঠন করার অভিযোগও উঠেছে।

জানা যায়, বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে (অনূর্ধ্ব-১৭) আয়োজনের জন্য গতকাল বৃহস্পতিবার (১২ মে) উপজেলা পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা সুলতানার সভাপতিত্বে এবং উপজেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুরাদের সঞ্চালনায় একটি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলা ক্রীড়া সংস্থার চার/পাঁচ জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসারে উপজেলা পর্যায়ে টুর্নামেন্ট পরিচালনা কমিটির সভাপতি হবেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার ও সদস্য সচিব হবেন উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক। সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের নিয়ে মোট ২৩ সদস্য বিশিষ্ট কমিটি নির্দেশিকায় উল্লেখ আছে। কিন্তু বৃহস্পতিবার অনুষ্ঠিত উপজেলা ক্রীড়া সংস্থার সভায় মন্ত্রণালয়ের নির্দেশিকা অমান্য করে উপজেলা ভাইস চেয়ারম্যান দিদারুল ইসলাম চৌধুরীকে চেয়ারম্যান, উপজেলা যুবলীগ সভাপতি ও চরলক্ষ্যা ইউপি চেয়ারম্যান সোলায়মান তালুকদার এবং উপজেলা যুবলীগ সহ সভাপতি মহিউদ্দিন মুরাদকে কো-চেয়ারম্যান ঘোষণা করে ১১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

এছাড়া বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনুর্ধ্ব-১৭) আয়োজনের নির্দেশিকায় উল্লেখ আছে উপজেলা পর্যায়ে সহকারী কমিশনার ( ভূমি) কে আহবায়ক করে ৩ সদস্য বিশিষ্ট শৃঙ্খলা উপ কমিটি গঠন করার কথা। কিন্তু আয়োজনে এমন কোন উপকমিটি গঠনের চিত্র দেখা যায়নি। টুর্নামেন্টের ব্যাপক প্রচার প্রচারণার জন্য মিডিয়া কমিটি গঠন করার নির্দেশনা থাকলেও তা গঠন করা হয়নি।

নির্দেশনাতে উপজেলা প্রেস ক্লাব সভাপতিকে আয়োজন কমিটির সদস্য হিসেবে রাখার নির্দেশনা থাকলেও যোগাযোগ করা হয়নি প্রেস ক্লাব কর্তৃপক্ষের সাথে।

সভাতে আগামী ১৫ই মে থেকে কর্ণফুলী উপজেলার পাঁচ ইউনিয়ন নিয়ে (অনু্র্ধ্ব-১৭) ফুটবল টুর্নামেন্টের প্রথম ম্যাচ অনুষ্ঠিত করানোর সিদ্ধান্ত গৃহিত হয়। কিন্তু খেলা শুরুর একদিন বাকি থাকলেও এখনো পর্যন্ত পাঁচ ইউনিয়নের খেলোয়াড়দের ফিটনেস বাছাই কার্যক্রমও সম্পন্ন হয়নি।

সরেজমিন দেখা যায়, শুক্রবার মাঠের পরিবর্তে খোলায়াড় যাচাই বাছাই করা হচ্ছে উপজেলার এসি হল রুমে। এ দিন চরলক্ষ্যার খেলোয়াড় বাছাই করা হয়।

রবিবার উদ্বোধনী ম্যাচ খেলবে শিকলবাহা। কিন্তু এখনো খেলোয়াড় বাছাই সম্পন্ন হয়নি। কোন প্র্যাকটিস সেশন ছাড়াই মাঠে খেলতে নামবে খেলোয়াড়রা।

এই ধরনের দায়সারা আয়োজনে ক্রীড়াঙ্গনে নতুন মুখের দেখা তো যাবে না উল্টো সরকারের টুর্নামেন্ট আয়োজনের মূল উদ্দেশ্য ভেস্তে যাবে বলে মনে করছেন সংশ্লিস্টরা।

কর্ণফুলী ক্লাবের সভাপতি এবং বিশিষ্ট ক্রীড়া সংগঠক মির্জা আরিফুর রহমান নিউজনাউকে বলেন, ‘এইসব টুর্নামেন্ট আয়োজনে কর্তৃপক্ষের আন্তরিকতার ঘাটতি রয়েছে। সুদূরপ্রসারী কোন চিন্তা না করে টুর্নামেন্ট আয়োজন করছে। শুধু মাত্র ‘করার জন্য করা’ এমন ফুটবল টুর্নামেন্ট আয়োজনে তৃণমূল পর্যায়ের খেলোয়াড়দের মেধার বিকাশ ঘটবে না। এছাড়াও কোন প্রকার প্র্যাকটিস, যাছাই ছাড়া একজন খেলোয়াড় মাঠে নেমে যাবে এটা ভাবাই যায় না।’

কর্ণফুলী উপজেলা ক্রিকেট একাডেমির প্রতিষ্ঠাতা ও উপজেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য সালাহউদ্দীন আহমেদ নিউজনাউকে বলেন, উপজেলা প্রশাসনের এমন লোকদেখানো ফুটবল আয়োজনে খেলায়াড়দের কোনো লাভ হবে না। ফুটবল টুর্নামেন্টের এই আয়োজক কমিটিতে কোন ক্রীড়া ব্যক্তিত্বকে রাখা হয়নি। আমাকে বা যারা কর্ণফুলীর ক্রীড়াকে প্রতিষ্ঠিত করতে আমরা কাজ করছি, আমাদের কখনও ডাকা হয়না উপজেলার ক্রীড়া সংশ্লিষ্ট সভাতে। আয়োজন কমিটিতে রাখা হয় সরকারপন্থী সংগঠনের নেতাকর্মীদের। যেখানে খেলাধুলায় দলীয়করণ বা রাজনীতি প্রবেশ করে সেখানে খেলাধুলার প্রসার হয়না। শুধু মাত্র সরকারের টাকা গুলোর অপচয় হয়।’

জানতে চাইলে টুর্নামেন্ট পরিচালনা কমিটির প্রধান পৃষ্ঠপোষক ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী বলেন, ফুটবল টুর্নামেন্ট সফল করার লক্ষ্যে প্রস্তুতি সভা করে একটি কমিটি গঠনের কথা শুনেছি। তবে এ বিষয়ে আমাকে কিছুই জানানো হয়নি।

সার্বিক বিষয় জানতে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা সুলতানার সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাঁকে ফোনে পাওয়া যায়নি।

নিউজনাউ/পিপিএন/২০২২

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More