NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

যেভাবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ড করবেন

Get real time updates directly on you device, subscribe now.

নিউজনাউ ডেস্ক: খুব সম্প্রতি গুগল এপ স্টোর থেকে সরিয়ে নিতে যাচ্ছে কল রেকর্ড এর সকল এপস। এছাড়াও গুগলের ফোন থেকেও কল রেকর্ডের ফিচারটি মুছে দিয়েছে গুগল। তবে কোনো থার্ড পার্টি অ্যাপের সাহায্য ছাড়াই আপনি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ড করতে পারেন। কীভাবে সম্ভব তা জেনে নিন খুব সহজে।

নতুন প্লে-স্টোর পলিসিতে থার্ড-পার্টি অ্যাপগুলোকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের কল রেকর্ড করার জন্য অ্যাক্সেসিবিলিটি এপিআই ব্যবহার করতে দেবে না এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। কিন্তু তারপরেও আপনি কল রেকর্ডার করতে পারবেন। তার জন্য আপনাকে কিছু বিল্ট-ইন অ্যাপের সাহায্য নিতে হবে। এছাড়া মার্কেটে এ মুহূর্তে একাধিক ব্র্যান্ডের স্মার্টফোন রয়েছে, যে ফোনগুলোতে কল রেকর্ড করার মতো গুরুত্বপূর্ণ ফিচারস রয়েছে। থার্ড-পার্টি অ্যাপের সাহায্য ছাড়া কীভাবে কোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ড করবেন, আসুন জেনে নিন।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ড করার প্রথম অপশনটি হল নেটিভ ফোন অ্যাপের সাহায্য নেওয়া। যদিও এই ফিচারটি ওয়ান প্লাস ব্যবহারকারীদের জন্য উপযোগী হবে না। কারণ, আগের ওয়ান প্লাস ফোনগুলোতে গুগল ফোন অ্যাপটি প্রি-ইনস্টলড থাকত না। কারণ, সেই ফোনগুলোতে অটো কল রেকর্ডের অপশন উপলব্ধ ছিল। তাই, আগেকার ওয়ান প্লাস ফোনগুলো যাদের কাছে রয়েছে, তাদের প্লে স্টোর থেকে গুগল ফোন অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।

প্লে-স্টোর থেকে খুব সহজেই আপনি গুগল ফোন অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন। কিছু কিছু স্মার্টফোনে আবার এ অ্যাপটিই প্রি-ইনস্টলড থাকে। যাদের ফোনে এই অ্যাপ নেই, তারা গুগল ফোন অ্যাপ ইনস্টল করে সেটিকে খুলুন। তারপরে নজর আসবে তিনটে ডট, যা আসলে সেটিংস রিপ্রেজেন্ট করছে। সেখান থেকেই আপনি কল রেকর্ড অপশনটি দেখতে পাবেন। সেটিতে ক্লিক করুন এবং তারপরে ‘Numbers Not In Your Contacts’ অপশনটি এনাবল করুন। এ অপশনটি আপনি যদি সিলেক্ট করেন, তাহলে অটোমেটিক্যালি আপনার ফোনে যে সব ফোন নম্বর সেভ করা নেই সেগুলোর কল রেকর্ড করতে পারবেন। এদিকে আপনার ফোনে যে সব নম্বর সেভ করা রয়েছে, সেগুলোর ক্ষেত্রে কল রেকর্ড করার সময় আপনাকে প্রতি বার ম্যানুয়ালি টার্ন অন করে নিতে হবে।

যারা নতুন ওয়ানপ্লাস স্মার্টফোন কিনেছেন, তাদের ফোনে গুগল ফোন অ্যাপটি প্রি-ইনস্টলড রয়েছে। কারণ, অটো কল রেকর্ড ফাংশনটি আর উপলব্ধ নেই। পুরনো ওয়ার প্লাস ফোনগুলো অটো কল রেকর্ড ফিচার সাপোর্ট করত। এদিকে আবার স্যামসাং ব্যবহারকারীরা একই ফাংশন নিজেদের স্মার্টফোনে দেখতে পাবেন। তার জন্য ইউজারদের ফোন অ্যাপে যেতে হবে এবং থ্রি-ডটেড আইকনে ট্যাপ করতে হবে। তারপরই তারা সেটিংস সেকশনটি অ্যাক্সেস করতে পারবেন। এখানেই আপনি ‘রেকর্ড কলস’ অপশন দেখতে পাবেন। সেখানে জাস্ট একবার ট্যাপ করুন এবং অটো-রেকর্ড কলস অপশনটি এনাবল করে নিন।

ওয়ানপ্লাস, স্যামসাং বাদ দিয়ে অন্যান্য স্মার্টফোন ব্যবহারকারীরা ডায়ালা অ্যাপ থেকে সেটিংস সেকশনে যেতে পারবেন। তারপরে বাদ বাকি পদ্ধতি অন্যান্য স্মার্টফোনের মতোই।

নিউজনাউ/এবি/২০২২

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More