NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

পুলিশে যুক্ত হচ্ছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স

Get real time updates directly on you device, subscribe now.

নিউজনাউ ডেস্ক : ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের মতো পুলিশকে উপযোগী বাহিনী হিসেবে গড়ে তুলতে তথ্যপ্রযুক্তি ব্যবহারে সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পুলিশ। এরই অংশ হিসেবে পুলিশে সংযুক্ত হচ্ছে রোবটের ব্যবহার, ড্রোন ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি। এজন্য ডাটা ফিউশন টেকনোলজির মাধ্যমে নানা অপরাধ ও অপরাধীর তথ্য সন্নিবেশিত করা হবে।

পুলিশ সপ্তাহ-২০২২ এর চতুর্থ দিনে ২৬ জানুয়ারি দিনব্যাপী ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে সম্মেলনের আয়োজন করেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। সেখানে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

পুলিশ কর্মকর্তারা বলেন, সভায় সুনির্দিষ্ট ২৪টি এজেন্ডা নিয়ে আলোচনা হয়। আলোচনায় আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ছাড়াও উঠে আসা বিষয়ের মধ্যে অন্যতম হচ্ছে- নতুন উইং বা ইউনিট গঠন, পদ সৃজন, প্রশিক্ষণ, দক্ষতা বৃদ্ধি, নতুন সার্ভিস চালু, চিকিৎসা সংক্রান্ত, পুলিশ ওয়েলফেয়ার ও ভাতা, পরিবহন সংক্রান্ত, সক্ষমতা বৃদ্ধি, শিক্ষা, আবাসন, পদায়ন, পদক ও সম্মাননা, পুলিশের পোশাক, পেনশন ও অবসর সংক্রান্ত বিষয়, ছুটি ইত্যাদি।

জানা যায়, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি যুক্ত হলে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও ইউটিউবসহ সাইবার অপরাধের সম্ভাব্য ক্ষেত্রগুলো চিহ্নিত করা ও অপরাধীদের সব বিষয় তাৎক্ষণিকভাবে পাওয়া যাবে। এতে করে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির সহযোগিতায় অডিও ট্রান্সক্রিপশন ও ফেসিয়াল রিকগনিশনসহ ভিডিও ফুটেজ সহজেই নিরূপণ করা যায়। এ প্রযুক্তির সহযোগিতায় অপরাধ দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সময় এবং ব্যয় কমে যাবে।

সম্মেলনে অংশ নেওয়া একাধিক কর্মকর্তা জানান, জঙ্গি হামলা, ক্লুলেস মামলা, সাইবার নিরাপত্তা এবং সংঘবদ্ধ অপরাধের সঙ্গে সম্পৃক্ত অপরাধীদের শনাক্তকরণ ও আইনের কাছে সোপর্দ করার জন্য আইন প্রয়োগকারী সংস্থার প্রযুক্তিগত এবং কারিগরি দক্ষতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সব ধরনের তথ্য ভাণ্ডার অথবা ডাটাবেজে প্রবেশাধিকার প্রয়োজন। এজন্য দরকার ডাটা ফিউশন টেকনোলজি। এর মাধ্যমে সব ডাটা বা তথ্য সন্নিবেশিত করা হবে।

ডাটা বলতে, জন্ম-মৃত্যু নিবন্ধন তথ্য, ভোটার আইডি তথ্য, মোবাইল সিম ব্যবহারকারীর তথ্য, মোবাইল আইএমইআই তথ্য, ব্যাংক অ্যাকাউন্ট তথ্য, ব্যাংকিং রেকর্ড ডাটাবেজ, ক্রিমিনাল ডাটাবেজ, ভাড়াটিয়াদের তথ্য, টিআইএন তথ্য, বিআইএন তথ্য, সিসিটিভি ফুটেজ, গাড়ির রেজিস্ট্রেশন তথ্য, ড্রাইভিং লাইসেন্স তথ্য, পাসপোর্টের তথ্য, ইমিগ্রেশন তথ্য, বিদেশি নাগরিকের তথ্য, ডিএনএ তথ্য, জেলখানা কয়েদিদের তথ্য, ওয়ারেন্ট ইস্যু ও বাস্তবায়ন সংক্রান্ত তথ্যাদি, সিডিএমএস, পিআইএমএস, অটোমেটেড ফিঙ্গারপ্রিন্ট আইডেন্টিফিকেশন সিস্টেম (এএফআইএস), ভূমি রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্যাদি।

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More