NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

ব‍্যাংক সেবা নিরবচ্ছিন্ন রাখার নির্দেশ

Get real time updates directly on you device, subscribe now.

নিউজনাউ ডেস্ক : করোনাকালীন বিধিনিষেধের মধ্যে ব‍্যাংক সেবা নিরবচ্ছিন্ন রাখতে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব‍্যাংক।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) কেন্দ্রীয় ব‍্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়। একইসাথে এই নির্দেশনা দেশের সকল ব‍্যাংকের ব‍্যাবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, কোভিড-১৯ উদ্ভূত যে কোন পরিস্থিতিতে (যেমন: সীমিত লোকবল দিয়ে শাখা পরিচালনা অথবা সীমিত শাখা দিয়ে কার্যক্রম পরিচালনা ইত্যাদি) সার্বক্ষণিক নিরবচ্ছিন্ন পরিশোধ সেবা নিশ্চিত করতে হবে। এজন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ কার্যকর Business Continuity Plan (BCP) প্রণয়ন করবে ও তাৎক্ষণিকভাবে তা বাস্তবায়নের জন্য প্রস্তুত থাকবে।

শাখা/অফিসে জনসমাগম নিরুৎসাহিতকরণ ও হ্রাসকল্পে গ্রাহকগণ যাতে শারীরিক উপস্থিতি ব্যতীত প্রযুক্তি নির্ভর পরিশোধ সেবা (যেমন: মোবাইল এপ্লিকেশন ভিত্তিক ব্যাংকিং, ই-ওয়ালেট ভিত্তিক লেনদেন, Card Not Present (CNP) লেনদেন, Near Field Communication (NFC) ভিত্তিক Card লেনদেন ইত্যাদি) গ্রহণের জন্য গ্রাহকগণকে উৎসাহিত করতে হবে এবং ব্যাংক ও সকল ধরণের পরিশোধ সেবা প্রদানকারী প্রতিষ্ঠান তাদের প্রযুক্তি নির্ভর পরিশোধ সেবার প্রাপ্যতা নিশ্চিত করবে।

প্রয়োজনীয় ক্ষেত্রে গ্রাহকগণের নগদ অর্থের চাহিদা পূরণকল্পে বিভিন্ন ক্যাশ-আউট পয়েন্টে (যেমন: এটিএম, এমএফএস এজেন্ট পয়েন্ট ইত্যাদি) পর্যাপ্ত নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে হবে।

বিশেষ পরিস্থিতিতে সাইবার আক্রমণের শংকা বৃদ্ধি পায় বিধায় ব্যাংক ও সকল ধরণের আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নিজ নিজ সিস্টেম অবকাঠামোর সাইবার ঝুঁকি প্রতিরোধ পরিকল্পনা প্রণয়ন ও কার্যকর করার বিষয়ে (প্রয়োজন অনুসারে) কার্যক্রম গ্রহণ করবে।

ব্যাংক ও সকল ধরনের আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের এবং গ্রাহকগণকে কোভিড-১৯ এর বিস্তার প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করতে যথাযথ কার্যক্রম গ্রহণ করতে হবে।

সরকার কর্তৃক করোনাভাইরাস জনিত রোগ (কোভিড-১৯)-এর বিস্তার রোধকল্পে সার্বিক কার্যাবলি/চলাচলে বিধি-নিষেধ আরোপকালীন সময়ে সকল ধরনের পরিশোধ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ ব্যাংক এর এতদ্‌সংক্রান্ত নির্দেশনাসমূহ অনুসরণ করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More