NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

উপাচার্যের পদত্যাগের দাবিতে এবার গণ অনশনে শাবি’র শিক্ষার্থীরা

Get real time updates directly on you device, subscribe now.

নিউজনাউ ডেস্ক: উপাচার্যের পদত্যাগের দাবিতে আরও জোরালো আন্দোলন কর্মসূচি দিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এবার গণ-অনশনের ঘোষণা দিয়েছেন তারা। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে এরমধ্যেই ২৪ জন আন্দোলনকারী শিক্ষার্থী অনশনে আছেন।

শনিবার (২২ জানুয়ারি) রাত ৮টা থেকে শিক্ষার্থীরা এই কর্মসূচি ঘোষণা করেন। সংকট সমাধানে শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে শিক্ষক প্রতিনিধি দলের আলোচনা চলার মধ্যেই এ ঘোষণা এলো।

অনশনরত শিক্ষার্থী কাজল দাস জানান, ২৪ শিক্ষার্থীর আমরণ অনশনেও ভিসি পদত্যাগ না করায় শিক্ষার্থীরা গণঅনশনে গেছেন।

এদিন উপাচার্যের পদত্যাগের দাবিতে কাফনের কাপড় পরে মৌন মিছিল করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা। শনিবার বিকেল তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে এ মৌন মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে জড়ো হয়।

এর আগে, অসদাচরণের অভিযোগ এনে বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন শাবিপ্রবি শিক্ষার্থীরা। দাবি না মানায় গত রবিবার নিজের বাসভবনে যাওয়ার সময় উপাচার্যকে ধাওয়া করেন শিক্ষার্থীরা। ওই দিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ড. এম ওয়াজেদ মিয়া ভবনে তাকে অবরুদ্ধ করে রাখা হয়।

পরে পুলিশ এসে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় এবং উপাচার্যকে মুক্ত করে তার বাসভবনে নিয়ে যায়। এতে অনেকে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছে।

এদিকে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের পর জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় এবং শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়। এছাড়া ঘটনা তদন্তে ৮ সদস্যের কমিটি করা হয়। এর মধ্যেই গতকাল সোমবার বিকেলে আন্দোলনরত শিক্ষার্থীরা শাবিপ্রবি ভিসির কার্যালয়, একাডেমিক ভবন, কন্ট্রোলার অফিসসহ বিভিন্ন আবাসিক হলে তালা দেন।

এরপর গত বুধবার (১৯ জানুয়ারি) বেলা ৩টা থেকে অনশন কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। এতে ২৩ শিক্ষার্থীর মধ্যে ১৬ জন অসুস্থ হয়ে মেডিকেলে ভর্তি হয়েছেন।

নিউজনাউ/পিপিএন/২০২১

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More