NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

ফ্রান্সে বেশি বাকি নেই প্রেসিডেন্ট নির্বাচনের

Get real time updates directly on you device, subscribe now.

সোহেল ইবনে হোসেন, ফ্রান্স থেকে : এখনো পিছিয়ে রয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রো। প্রেসিডেন্টের জন্য একটি খারাপ খবর এগিয়ে আসছে।
সবাই যখন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোকে জরিপে শীর্ষে রাখছে, তখনই একটি নতুন জরিপে সবকিছু এলোমেলো করে দিচ্ছে। ২০২২ এর শুরুতে BFM.TV পরিচালিত এক জরিপে এবং leparistheke. com এর এক পর্যালোচনায় দেখা যাচ্ছে যে LR এর প্রার্থী Valerie Pecresse এবং RN এর প্রার্থী Marine Le Pen মাঠ পর্যায়ে পিছিয়ে গেছেন। জরিপে আরো দেখা যাচ্ছে যে, দ্বিতীয় রাউন্ডে যেই আসুক, নির্বাচন হবে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।
তবে যাই হোক প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রো বিপদজনক অবস্থায় আছেন।
তাহলে কি ফ্রান্সের রাস্ট্র প্রধান হিসাবে কোনো মহিলা আসছেন? leparistheke. com এডিটর সোহেল ইবনে হোসেন মনে করেন যে এটা সম্ভব। তিনি বলেন, “এমানুয়েল মাক্রো কে এবার তিনজনের মুখোমুখি হতে হবে, যার মধ্যে দুইজন মহিলা : Valerie Pecresse এবং Marine Le Pen। Eric Zemmour ও শক্ত প্রতিপক্ষ কিন্তু মনে হয় তিনি কিছুটা পিছিয়ে।”
একটার পর একটা জরিপ চলছে। কিন্তু সব জরিপেই দেখা যাচ্ছে যে ক্ষমতাসীন প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রো এগিয়ে আছেন। কিন্তু বছরের শুরুতে BFM.TV, l’Express এবং SFR পরিচালিত এক জরিপে দেখা যাচ্ছে যে প্রেসিডেন্ট মাক্রো দিন দিন মাঠ হারাচ্ছে।
জরিপে দেখা যায়, প্রথম রাউন্ডে প্রেসিডেন্ট মাক্রো তিন পয়েন্ট হারিয়ে ২২.৫% থেকে ২৩% ভোট পাবেন। Valerie Pecresse এবং Marine Le Pen সমান ১৭% ভোট পাবেন। Eric Zemmour পাবেন ১৩% ভোট পাবেন।
যা হবার হবে দ্বিতীয় রাউন্ডে। Valerie Pecresse/Macron মুখোমুখি হয় তবে লড়াই হবে হাড্ডাহাড্ডি, ৫০/৫০ পাবে ভোট। এমানুয়েল মাক্রো সুবিধাজনক অবস্থায় থাকবেন যদি সে দ্বিতীয় রাউন্ডে Marine Le Pen কে পান। সে ক্ষেত্রে মাক্রো ভোট পাবেন ৫৪.৫%। Eric Zemmour যেহেতু দ্বিতীয় রাউন্ডে যাবেন না, তাকে নিয়ে মাথা না ঘামানোরই দরকার নাই। নিকোলা সারকোজির নিজের হাতে গড়া Valerie Pecresse, গতবছর ফ্রান্সের Regionale নির্বাচনে LR এর প্রার্থী থেকে Ile-de-France অঞ্চলের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

লেখক: সোহেল ইবনে হোসেন, ফ্রান্স নির্বাচন বিশ্লেষক।

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More