দিনাজপুরে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

হিলি প্রতিনিধি: দিনাজপুরের নবাবগঞ্জে দিন ব্যাপি অনুষ্ঠিত হলো গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগীতা। ২০জন প্রতিযোগী তাদের ঘোড়া নিয়ে অংশগ্রহণ করে এই প্রতিযোগীতায়। হাজার-হাজার দর্শকের উপস্থিতিতে মেলায় পরিনত হয় খেলা প্রাঙ্গন। ঘোড়দৌড় দেখতে পেরে উচ্ছাসিত এলাকার নারী-পুরুষসহ শিশুরাও।

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার শালখুরিয়া ইউনিয়নে স্থানীয় যুবলীগের আযোজন করে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগীতা। রংপুর, বগুড়া, গইবান্ধা, জয়পুরহাটসহ আশপাশের জেলা-উপজেলা থেকে প্রায় ২৫টি ঘোড়া অংশগ্রহণ করে এই দৌড় প্রতিযোগীতায়।

তুমুল প্রতিযোগীতা শেষে খেলায় প্রথম স্থান অধিকার করে রাশেদুল ইসলাম। দ্বিতীয় হয় জান্নাত আরা ফেরদৌসী। জান্নাত আরা ফেরদৌসী দ্বিতীয় হলেও দর্শকদের মন কারে তার ঘোড়দৌর কৌশল।

No description available.
গ্রাম-বাংলার ঐতিহ্য টিকিয়ে রাখতেই এই ঘোড়দৌড় প্রতিযোগীতার আয়োজন বলে জানান আয়োজক মমিনুল ইসলাম।

আশপাশের জেলা-উপজেলা থেকে বিপুল সংখ্যক নারী-পুরুশ, শিশু, বয়োবৃদ্ধসহ হাজার-হাজার দর্শনার্থী আসে এই খেলা উপভোগ করতে। দর্শনার্থীদের পদচারনায় কানায়-কানায় ভরে উঠে খেলার মাঠ। খেলা দেখতে আসা শালখুরিয়া গ্রামের শেফালী বেগম জানান, বাড়ির সব কাজ শেষ করে খেলা দেখতে এসেছি। সাথে সাথে স্বামী, সন্তান, ননদ, শাশুড়িও এসেছে খেলা দেখতে।
খেলা দেখতে আসা তৃতীয় শ্রেনীর ছাত্র সোহেল রানা জানায়, ঘোড়াদৌর আমি কোন দিন দেখিনি। ক্লাসের বইয়ে ঘোড়ার ছবি দেখেছি আজ ঘোড়ার দৌড় দেখতে এলাম খুব ভালো লাগছে।

এদিকে খেলাকে কেন্দ্র করে দোকানীরা তাদের পসরা সাজিয়ে বসে। গড়ে ওঠে বিভন্ন মিষ্টি আর পিঠা-পুলির মেলা। প্রতিবছর এই খেলা আয়োজনের দাবি দর্শনার্থীদের।

নিউজনাউ/এবি/২০২২

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান