অন্টারিও আ.লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে: ১০ই জানুয়ারি (১৯৭২) বিজয়ের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস, এ উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ, অন্টারিও, কানাডার উদ্যোগে ও কানাডা আওয়ামী লীগ, কানাডা মহিলা আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু পরিষদের সহযোগিতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের উপর এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ” বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও তাৎপর্য ” আলোচনা অনুষ্ঠান পালন করে বাংলাদেশ আওয়ামী লীগের প্রবাসী সংগঠন অন্টারিও আওয়ামী লীগ, কানাডা এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করেন।

বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত এবং স্বাধীন বাংলাদেশের রূপকার, স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন পূর্বক অনুষ্ঠান শুরু হয়।

এ উপলক্ষে বাংলাদেশ আওয়ামীলীগ অন্টারিও,কানাডা আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে অলংকৃত করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার ড. খলির রহমান, বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ ড. মোজাম্মেল খান, সাবেক সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আব্দুল আউয়াল।

অন্টারিও আওয়ামীলীগের সভাপতি জনাব মোস্তফা কামালের সভাপতিত্বে , অনুষ্ঠানে শুভেচ্ছা ও স্বাগত বক্তব্য প্রদান করেন সাধারণ সম্পাদক লিটন মাসুদ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক মনির হোসেন বাবু ও মোস্তাফিজুর রহমান চৌধুরী বিপ্লব।

বক্তারা শতাব্দীর মহানায়ক হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে আলোচনায় বঙ্গবন্ধুর রাজনৈতিক, ব্যক্তিগত, মানবিক গুণাবলী, কূটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতার, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরেন।

বক্তারা আরও বলেন বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে জননেত্রীর সৈনিকরা ঐক্যবদ্ধ যে কোন জাতীয় ইস্যুতে জন নেত্রীর নির্দেশনা পালনে সংকল্পবদ্ধ, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে আলোচনায় প্রধান অতিথি তার বক্তব্যে তথ্য উপাত্ত সহ বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন থেকে শেখ হাসিনা সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ্য তুলে ধরেন।

সেই সাথে যারা প্রবাসে বসে দেশের ও সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার ও প্রবাস থেকে জননেত্রীর হাতকে আরও শক্তিশালী করতে আহবান জানান, বক্তারা তাদের বক্তব্যে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন ও জননেত্রীর নেত্রীত্বে বাংলাদেশের পক্ষে সকলকে নিয়ে এক হয়ে কাজ করার এবং প্রবাস থেকে নেত্রীর পক্ষে শক্তিশালী ভুমিকা পালন করে যাবার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন, সেইসাথে কানাডায় বাংলাদেশ সরকার ও আওয়ামী লীগের বিরুদ্ধে যারা ষড়যন্ত্রে লিপ্ত তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার অঙ্গীকার করেন।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন বিশেষ অতিথি ড. মোজাম্মেল খান, বিশেষ অতিথি ড.আব্দুল আউয়াল, বিশেষ অতিথি কানাডা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর গোলাম রহমান, কনাডা আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, অন্টারিও আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিলু, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আমিন মিয়া, অন্টারিও আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবুল বাসার, সহ সভাপতি গোলাম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক মনির বাবু ,পান্না আহমেদ, দপ্তর সম্পাদক খালেদ শামীম, প্রচার সম্পাদক আক্রামুল ইসলাম খান, নির্বাহী সদস্য মহিউদ্দিন আহম্মেদ বিন্দু, কাজল তালুকদার, সৈয়দ রহমত, ইমাম হোসেন, মোস্তাফিজুর রহমান, শাহিনুর কাসেম,উপদেষ্টা আফিয়া বেগম, কানাডা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সেলিম জুবেরী, সাংগঠনিক সম্পাদক ইয়াহিয়া আহম্মেদ,মোর্শেদ আহমেদ মুক্তা,আমরুল ইসলাম, দপ্তর সম্পাদক শেখ জসিম উদ্দিন,সদস‍্য আব্দুল মান্নান, মাসুদ সিদ্দিকী,ঝোটন তরফদার, কুইবেক আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, সাইফুর রহমান, মঞ্জুরুল চৌধুরী, আব্দুর রহিম শফিউল আজম,মহিলা আওয়ামীলীগের সভাপতি হাসিনা আক্তার জানু, রিনা বেগম, ইফফাত জাহান চৌতী, মোহাম্মদ ইসলাম, মেহেরিন খন্দকার সহ অনেকে।

এছাড়াও বক্তারা আগামী নির্বাচনে জননেত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার জন্য আওয়ামী লীগের পক্ষে কানাডা থেকে এক হয়ে কাজ করার জন্য দৃঢ় সংকল্প ব্যক্ত করেন।

নিউজনাউ/আরবি/২০২২

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান