বিয়ের আগের দিন যেসব খাবার খাবেন না

নিউজনাউ ডেস্ক: বিয়ের স্বাদ বড়ই অদ্ভুত। অনেক সাধনা আর অপেক্ষার পর জীবনে একবার এই অভিঙ্গতা পেয়ে থাকেন অনেকে। বিয়ের সময় মানসিক ও শারীরিক দখল কাটিয়ে উঠতে প্রয়োজন সুষম খাদ্য। যা আপনাকে বিয়ের সময় দীর্ঘ ক্লান্তি থেকে মুক্তি দিতে পারে। এ অবস্থায় আগের দিন কী খাওয়া উচিত আর কোন কোন খাবার এড়িয়ে চলা উচিত এসব বিষয়ে নজর দেওয়া জরুরি।
দেখে নেওয়া যাক বিয়ের ঠিক আগে কী কী খাওয়া যাবে আ কী কী বাদ দেওয়া উচিত—

অতিরিক্ত তৈলাক্ত খাবার নয় : শরীর সুস্থ রাখার প্রধান শর্তই হল স্বাস্থ্যকর খাবার। বিয়ের আগের দিন অতিরিক্ত তেল-ঝাল-মশলা দেওয়া খাবার বাদ দিন। বিয়ের দিন ভালো থাকতে হলে বিয়ের আগের দিনেও সুস্থ থাকা প্রয়োজন।

কফি ও নরম পানীয় নয় : কফি অনেকেরই খুব প্রিয়। কিন্তু আগের দিন যতই মানসিক চাপে থাকুন না কেন, কফি বাদ রাখাই ভালো। কফিতে থাকা ক্যাফেইন খুব সহজেই শরীরের সব জল শুষে নেয়। এছাড়া, ঠান্ডা পানীয়ও শরীরের পক্ষে খুব খারাপ। বরং খাদ্যতালিকায় রাখতে পারেন, ফলের রস বা গ্রিন টি।

বাদ দিন দুগ্ধজাত খাদ্য : দুধ হজম হতে সময় নেয়। বিয়ের আগের দিন এমনিতেই প্রচুর কিছু মাথায় ঘুরতে থাকে। কখনও কখনও মানসিক চাপও সৃষ্টি হয়। তার উপর দুধ হজমের সমস্যা তৈরি করতে পারে।

খাদ্য তালিকায় যেসব খাবার রাখা উচিত
মৌসুমি ফল : পর্যাপ্ত পরিমাণে ফল এমনিই আপনার শরীর ভালো রাখবে। প্রয়োজনে ফলের রসও খেতে পারেন।

সালাদ : নৈশভোজে ভাত-রুটির পরিবর্তে খেতে পারেন চিকেন সালাদ। খেতেও সুস্বাদু ও স্বাস্থ্যের দিকটিও ঠিক রাখে।

পানি : প্রচুর পরিমাণে পানি খাওয়া অত্যন্ত জরুরি। এতে শরীর আর্দ্র থাকে। বিশেষ দিনটির আগে শরীর থেকে দূষিত পদার্থও বেরিয়ে যায়।

তাছাড়া শরীর সুস্থ রাখতে চাইলে সব চিন্তা দূর করুন। বন্ধু, আত্মীয় ও প্রিয়জনের সঙ্গে মন খুলে কথা বলুন। আর হাল্কা ও স্বাস্থ্যকর খাবার খান।

নিউজনাউ/এনআই/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান