বিজয় দিবস উদযাপনে তৈরি করুন লাল-সবুজ কেক

নিউজনাউ ডেস্ক: বিজয়ের মাস ডিসেম্বর ,প্রতিবছর নানা আয়োজনে উদযাপতি হয়ে থাকে ১৬ ডিসেম্বর। বিশেষ এই দিন উদযাপনে কেকের কেকের বিকল্প নেই। আর আনন্দের মূহুর্তে অন্য মাত্রা যোগ করে বাঙালির চেতনার ধারক লাল-সবুজের কেক। বিজয় দিবস উদযাপনে চাইলে ঘরে বসেই তৈরি করতে পারেন লাল-সবুজের কেক।
রেড-গ্রিন কম্বিনেশনের এ কেক দেখতেও যেমন সুন্দর; খেতেও সুস্বাদু। খুব কম সময়েই ওভেন ছাড়া কেকটি তৈরি করতে পারবেন। এমনকি যাদের ওভেন আর হ্যান্ড মিক্সার নেই, তাদের জন্য এই কেক তৈরি পদ্ধতি কাজে আসবে। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ময়দা ১ কাপ
২. ডিম ৪টি
৩. তেল এক কাপ
৪. চিনি দেড় কাপ
৫. বেকিং পাউডার ২ টেবিল-চামচ
৬. পাউডার দুধ ৪ টেবিল-চামচ
৭. মোরব্বা ইচ্ছামতো ও
৮. ভ্যানিলা অ্যাসেন্স ১ চা-চামচ।

পদ্ধতি

প্রথমে ডিম আর তেল ব্লেন্ডারে ভালো করে মিশিয়ে নিন। যাদের হ্যান্ড মিক্সার নেই তারা ব্লেন্ডার ব্যবহার করবেন। এবার বাকি সব উপকরণ (অ্যাসেন্স বাদে) একে একে ব্লেন্ড করে নিন। এখন অ্যাসেন্স দিয়ে আবার ব্লেন্ড করুন।

এক্ষেত্রে পানি ব্যবহার করবেন না। খেয়াল রাখবেন যেন মিশ্রণটি খুব শক্ত আবার একদম পাতলা না হয়। এবার নন স্টিক প্যানে তেল ব্রাশ করে তেলের উপর পেপার দিন। এবার কেক মিশ্রণ ঢেলে এর উপরে মাঝখানে মোরব্বাগুলো দিয়ে দিন।

চুলায় তাওয়া গরম করুন। গরম তাওয়ার উপর নন স্টিক পাতিলটি বসিয়ে চুলায় মাঝারি আঁচে ৩০- ৩৫ মিনিট বেইক করুন। প্রয়োজন হলে আঁচ বাড়িয়ে সময় কমিয়ে আনতে পারেন।

 

কেক ডেকোরেশনের জন্য

উপকরণ

১. মাখন ১০০ গ্রাম
২. আইসিং সুগার ১ কাপ বা চিনি গুঁড়া করে নিতে পারেন
৪. ঠান্ডা দুধ ৩ টেবিল চামচ
৫. ভ্যানিলা অ্যাসেন্স আধা চা-চামচ
৬. খাবার রং লাল ও সবুজ প্রয়োজন মতো (এখানে লাল কম লাগবে আর সবুজ একটু বেশি)

 

মাখনের সঙ্গে চিনি মিশিয়ে ইলেকট্রিক বিটার বা হ্যান্ড বিটার দিয়ে বিট করে নিন। এবার দুধ মিশিয়ে আরও জোরে বিট করুন। পতাকার লাল রংয়ের জন্য মিশ্রণ থেকে অল্প নিয়ে আলাদা করুন।

 

অল্প মিশ্রণটায় লাল আর বাকি মিশ্রণে সবুজ রং দিয়ে আলাদা আলাদা করে বিট করুন। ভেনিলা অ্যাসেন্স মিশিয়ে দিন দুই মিশ্রণে। আবারো বিট করতে করতে মিশ্রণ ঘন হয়ে আসলে এক ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন।

 

কেক নামিয়ে ঠান্ডা করে নিন। এবার ক্রিম দিয়ে ইচ্ছেমতো কিংবা ছবির মতো সাজিয়ে নিন লাল সবুজের এই বিজয় কেক।

 

নিউজনাউ/এনআই/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান