চট্টগ্রামে এইচএসসি দিচ্ছে লক্ষাধিক শিক্ষার্থী, ভিড় না করার অনুরোধ

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে প্রায় ২ বছর ৮ মাস পর এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের পরীক্ষায় মুখর হবে শিক্ষাপ্রতিষ্ঠান। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) থেকে শুরু হওয়া পরীক্ষায় চট্টগ্রাম অঞ্চলের ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অংশ নিচ্ছেন ১ লাখ ১ হাজার ১০২ জন পরীক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় রেখে স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এজন্য কেন্দ্রসংখ্যাও বাড়ানো হয়েছে। পরীক্ষার্থীদের অভিভাবকদের অহেতুক কেন্দ্রের সামনে ভিড় না করার আহ্বান জানিয়েছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ নিউজনাউকে বলেন, ‘বৃহস্পতিবার প্রথম দিনে বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান বিষয়ের পরীক্ষা হবে। একই দিনে বিকেলের শিফটে গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে। করোনা পরিস্থিতিতে সংক্ষিপ্ত সিলেবাসে এবার পরীক্ষা হচ্ছে। একজন শিক্ষার্থীকে তিনটি বিষয়ে ছয়টি পত্রের পরীক্ষায় অংশ নিতে হবে। আমরা সব প্রস্তুতি শেষ করেছি। স্বাস্থ্যবিধি মেনে যেন পরীক্ষার্থীদের বসানো যায়, সেজন্য কেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে। পরীক্ষক ও পরীক্ষার্থীদের মুখে অবশ্যই মাস্ক থাকতে হবে। অভিভাবকদের অযথা জটলা তৈরি না করার জন্য আমরা অনুরোধ করছি।’

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, ২০২১ সালের এসএইচসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১১ হাজার ২০ জন ছাত্র ও ৯ হাজার ৩৪০ জন ছাত্রীসহ মোট ২০ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী রয়েছেন। মানবিক বিভাগ থেকে ১৮ হাজার ৭২৯ জন ছাত্র ও ২৫ হাজার ৪১৫ জন ছাত্রীসহ মোট ৪৪ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী রয়েছেন।

এ ছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০ হাজার ২৩২ জন ছাত্র ও ১৬ হাজার ৩৫৭ জন ছাত্রীসহ মোট ৩৬ হাজার ৫৮৯ জন পরীক্ষার্থী রয়েছেন। এছাড়াও গার্হস্থ্য বিভাগ থেকে ৯ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেবেন।

এবার চট্টগ্রাম জেলা (নগরসহ) ৭৪ হাজার ৮৭৮ জন, কক্সবাজারে ১২ হাজার ৭১৬ জন, রাঙামাটিতে ৪ হাজার ৭৬১ জন, খাগড়াছড়িতে ৫ হাজার ৮৫৩ জন, বান্দরবানে ২ হাজার ৮৯৪ জন পরীক্ষার্থী রয়েছেন।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান