উদ্বোধন হলো কাতার বিশ্বকাপের দুই স্টেডিয়াম

নিউজনাউ ডেস্ক: মঙ্গলবার (৩০ নভেম্বর) কাতারে পর্দা উঠেছে ফিফা আরব কাপের। আর এই টুর্নামেন্টটির ম্যাচ দিয়ে উদ্বোধন হয়েছে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের জন্য নবনির্মিত দুইটি স্টেডিয়াম। নবনির্মিত ভেন্যু স্টেডিয়াম নাইন-সেভেন-ফোর ও আল বায়েতে।

আল বায়েত স্টেডিয়ামের উদ্বোধন ঘোষণা করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তিনি স্টেডিয়ামের পাশাপাশি ফিফা আরব কাপেরও উদ্বোধন ঘোষণা করেছেন। আল বায়েত স্টেডিয়ামের খানিক পরই উদ্বোধন করা হয় স্টেডিয়ামনাইন-সেভেন-ফোর।

এবারের বিশ্বকাপের অন্যতম ভেন্যু স্টেডিয়াম নাইন-সেভেন-ফোর। আরব কাপের খেলাও হবে এই মাঠে। নামের মতো আলাদা বিশেষত্ব আছে এই স্টেডিয়ামের।

ফিফা বিশ্বকাপ ইতিহাসে এটাই প্রথম অস্থায়ী স্টেডিয়াম। বিশ্বকাপ শেষ হওয়ার পর এই স্টেডিয়ামটি ভেঙে ফেলা হবে। পুনর্ব্যবহৃত শিপিং কন্টেইনার ব্যবহার করে নির্মাণ করা হয়েছে পূর্বে রাস আবু আবুদ নামে পরিচিত এই ভেন্যুটি। এই স্টেডিয়ামে ব্যবহৃত আসনগুলো ভেঙে পরবর্তীতে আফ্রিকার নিম্ন উন্নত দেশগুলোকে সহায়তা হিসেবে দেওয়া হবে। এমনভাবে স্টেডিয়াম নির্মাণের ধারণা আসে ফেনউইক ইরিবারের স্থাপত্যের মাধ্যমে।

৪০ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামে ফিফা আরব কাপের সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণীসহ মোট ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে।এই স্টেডিয়াম নিয়ে শুধু আয়োজকই না, ব্যাপক উৎসাহ বিরাজ করছে ফিফা ও এই নির্মাণকারী প্রতিষ্ঠানেরও। সাগরের পার ঘেঁষে নয়নাভিরাম এই স্টেডিয়ামে আরব কাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে সংযুক্ত আরব আমিরাত ও সিরিয়া।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপের আট স্টেডিয়ামের মধ্যে এখন শুধুমাত্র লুসাইল স্টেডিয়ামটির উন্মোচন বাকি রইলো। এরই মধ্যে কাজ শেষ হয়ে গেছে লুসাইল স্টেডিয়ামের। শিগগিরই এই স্টেডিয়ামের উদ্বোধন ঘোষণা করার পরিকল্পনা রয়েছে আয়োজক কর্তৃপক্ষের।

নিউজনাউ/এনআই/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান