চট্টগ্রাম নগর যুব কাউন্সিল গঠনে টাস্ক ফোর্স সদস্য আহ্বান

চট্টগ্রাম ব্যুরো: তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে নাগরিক সেবার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে চট্টগ্রাম শহরে চালু করা হচ্ছে ‘নগর যুব কাউন্সিল’। এরমধ্যে দিয়ে তরুণদের নগরের উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত করা যাবে।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও জাতিসংঘের ২টি এজেন্সীকে (ইউএন- হ্যাবিট্যাট ও ইউএনডিইএফ) একসাথে করে এই নগর যুব কাউন্সিল গঠনের উদ্যোগ গ্রহণ করেছে সিরাক-বাংলাদেশ।

এই কমিটি গণতান্ত্রিক পদ্ধতিতে তাদের মধ্যে থেকে প্রতিনিধি মনোনয়ন ও নির্বাচনের মাধ্যমে সমবয়সীদের মনোনীত ও নির্বাচিত করে তাদের কথা, মতামত ও দাবিসমূহ সিটি কর্পোরেশনের কাছে প্রাতিষ্ঠানিকভাবে উপস্থাপন করবে যা টেকসই উন্নয়নের জন্য এবং তরুনদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে উপযুক্ত ভূমিকা রাখবে।

এ কাজে সহায়তার জন্য প্রকল্পটির অধীনে ১৮-৩৫ বছর বয়সী ৫০ জন তরুণকে (চসিক এলাকার স্থায়ী বাসিন্দা) সম্পৃক্ত করে একটি অস্থায়ী টাস্ক ফোর্স গঠন করা হবে, যেন তারা নগর যুব কাউন্সিল গঠনে কর্মশালা আয়োজন, নির্বাচনী প্রক্রিয়া ও অংশগ্রহণ পদ্ধতি সম্পর্কে নগরে বসবাসকারী তরুণদের অবহিত ও উদ্বুদ্ধ করতে পারে।

সিরাক-বাংলাদেশ দীর্ঘদিন ধরে সারাদেশে তরুণ ও কিশোর কিশোরীদের জীবনমানের উন্নয়নে স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। এ ছাড়াও স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা হিসেবে এবং জাতিসংঘের ইকোনমিক এন্ড সোস্যাল কাউন্সিলের সাথে বিশেষ পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে তরুণদের নীতি ও উন্নয়নমূলক বিভিন্ন কাজ করে আসছে।

সংস্থাটি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরোতেও নিবন্ধিত।

বিস্তারিত তথ্য ও আবেদনের লিংক:
https://forms.gle/AZk1jfXqvjJEGsNt9

ওয়েবসাইট: www.serac-bd.org

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান