রংপুর নাট্য ধারার পরিবেশনায় মঞ্চস্থ হলো নাটক ‘নিধুয়া’

রংপুর প্রতিনিধি: ‘নাটক’ জীবনের কথা বলে। দীর্ঘ বিরতি পর একটি ব্যাতিক্রমধর্মী নাটক মঞ্চায়িত হয়েছে রংপুরে। ঘুনে ধরা সমাজের বাস্তব জীবনের কাহিনী তুলে ধরা হয়েছে নাটক ‘নিধুয়া’। নাটকটি পরিবেশন করেছে রংপুর নাট্য ধারা। মঞ্চের রঙ না থাকলে নাটকের কলাকৌশলীদের অভিনয় ছিলো চোখ ধাঁধানো। সংগঠনের প্রথম প্রযোজনা এই নাটকে অভিনয় করেছেন নবীন-প্রবীন মিলে ১৮ জন।

রঙ্গিন মঞ্চ মাতিয়েছে দর্শকের উপচেপরা ভীড়ে। দিনের আলোয় নাটক মঞ্চস্থ হলেও স্পষ্ট ছিলো নাটকের শৈল্পিকতা। প্রতিটি দৃশ্য ছিলো হাসি-কান্না, নাচ-গানসহ প্রতিবাদের হংকার। অগ্রযাত্রার বাংলাদেশের পিছুটানার গল্প। ছিলো মহান মুক্তিযুদ্ধের ইতিহাসও। মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে স্বল্প ব্যয়ে নতুন স্থানে নতুন নাটক। ভাবনা ও পরিকল্পনা লিয়াকত আলী লাকী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি রংপুরের ব্যবস্থাপনায় রংপুর নাট্য ধারার পরিবেশনা নাটক নিধুয়া লিখেছেন বিশিষ্ট নাট্য অভিনেত্রী শাহানা রহমান সুমি। আর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন জুয়েল আহমেদ। বুধবার সকালে নাটক নিধুয়ার প্রথম মঞ্চস্থ হয় জেলার গংগাচড়া উপজেলার মহিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উচ্চ বিদ্যালয় মাঠে। দ্বিতীয় মঞ্চস্থ হয় গজঘন্টা ইউনিয়নের ওমর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ও তৃতীয় মঞ্চস্থ হয় রাতে রংপুরের মাহিগঞ্জের ঐতিহাসিক রাস মেলা মঞ্চে। এতে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক স্থানীয় সুধিমহল রাস মেলার দর্শককসহ শত শত পথ মানুষ নাটকটি উপভোগ করেন। প্রতিযোগি এই নাটকের বিচারক ছিলেন বাংলাদেশ গ্রুপ ফেডারেশন থিয়েটারের রংপুর বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি সম্মেলিত সাংস্কৃতিক জোটের রংপুর জেলা ও নাট্য চক্র এর সভাপতি খন্দকার আব্দুল মজিদ হিরু।

অভিনয় করেছেন বেনজির রহমান তারিক হোসেন, লাভলি, রাত্রী মোহন্ত, তরপন, সোহান, হেমায়েতুল ইসলাম বিটু, মামুন মুকুল, ইশা. আকাশ, মামুন হোসেন, আদনসহ প্রমুখ। নিধুয়ার মিউজিক ও কোরিওগ্রাফি করেছেন মামুন রহমান। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন নাট্য ধারার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কাইয়ুম খান এবং দলের টিম লিডার ছিলেন রেজাউল করিম সুরুজ।

নিউজনাউ/এসএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান