সরকারি হাসপাতালে আবারও বায়োমেট্রিক হাজিরা চালুর নির্দেশ

নিউজনাউ ডেস্ক: সরকারি হাসপাতালসহ স্বাস্থ্য বিভাগ কর্মরত চিকিৎসক-নার্সসহ কর্মকর্তা-কর্মচারীদের ফের বায়োমেট্রিক হাজিরা চালুর নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় আবারো এ নির্দেশনা প্রদান করা হয়।

শনিবার (২০ নভেম্বর) অধিদফতরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বায়োমেট্রিক হাজিরা চালুর বিষয়ে দেশের সব হাসপাতালগুলোতে স্বাস্থ্য অধিদফতর থেকে নির্দেশনা পাঠানো হয়েছে।

এর আগে স্বাস্থ্য অধিদফতরের এক নির্দেশনায় জানানো হয়,

কোভিড-১৯ সংক্রমণ মারাত্মকভাবে ছড়িয়ে পরার কারণে সংক্রমণের মাত্রা হ্রাস করণের লক্ষ্যে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের বায়োমেট্রিক মেশিনে ইলেকট্রনিক হাজিরা দেওয়া থেকে বিরত রাখার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল। বর্তমানে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে কর্মরত সবার উপস্থিতি নিশ্চিত করণের জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা চালু করতে অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়, যেসব হাসপাতালে বায়োমেট্রিক মেশিন বিকল হয়ে গেছে, সেগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে জরুরিভিত্তিতে যোগাযোগ করে মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২০১৪ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সারা দেশে চিকিৎসা সেবা কার্যক্রম ও চিকিৎসকদের উপস্থিতি মনিটর করতে ইলেকট্রনিক হাজিরা নিশ্চিতকরণে বায়োমেট্রিক মেশিন চালু করে। তবে মাঝে মাঝে কোথাও কোথাও পরিকল্পিতভাবে বায়োমেট্রিক মেশিন নষ্ট করা করার অভিযোগ আসে বিভিন্ন সংবাদমাধ্যমে।

করোনা সংক্রমণের শুরুতেই বায়োমেট্রিক হাজিরা বন্ধ রাখে স্বাস্থ্য বিভাগসহ সব সরকারি অফিস। এখন আবার এটি চালু হচ্ছে।

নিউজনাউ/এবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান