মাকদ-অপরাধ: এক বছরে চট্টগ্রাম পুলিশের ২৭ সদস্য চাকরিচ্যুত

চট্টগ্রাম ব্যুরো: ডোপ টেস্টে পজেটিভ এবং মাদক সংশ্লিষ্টতার অভিযোগ প্রমাণ হওয়ায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৬ সদস্য চাকরি হারিয়েছেন। আরও ৫ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।এছাড়াও গত এক বছরে সিএমপির মোট ২৭ সদস্য মাদক গ্রহণসহ বিভিন্ন অপরাধে চাকরি হারিয়েছেন।

বৃহস্পতিবার ( ১৮ নভেম্বর) দুপুরে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর নিউজনাউকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সালেহ মোহাম্মদ তানভীর বলেন, গত ১ বছরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রায় ২০০ সদস্যকে ডোপ টেস্ট করা হয়েছে। এরমধ্যে ১১ জনের পজেটিভ পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।  এরমধ্যে ছয়জনকে চাকরিচ্যুত করা হয়েছে। বাকি পাঁচ জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা প্রক্রিয়াধীন আছে।

পুলিশ কমিশনার আরও বলেন, ডোপ টেস্টের বাহিরে আরও ২১ জন চাকরিচ্যুত হয়েছেন। এরমধ্যে কিছু আছেন ব্যক্তিগত অপরাধে যেমন- যৌতুকের মামলা আর কিছু চাকরিচ্যুত হয়েছেন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ায়।

পুলিশ সূত্র জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সন্দেহভাজন পুলিশ সদস্যদের মাদক সম্পৃক্ততার অভিযোগ পাওয়া যায়। এরপরই তাদের ডোপ টেস্টের আওতায় আনা হয়। মাদকসেবন ও কেনাবেচার ব্যাপারে বাংলাদেশ পুলিশ শূন্য সহিষ্ণুতা ঘোষণা করেছে। এরই অংশ হিসেবে পুলিশ হাসপাতালে নিয়মিত ডোপ টেস্ট করা হচ্ছে। মাদকাসক্ত পুলিশ সদস্যদের শনাক্তের কার্যক্রম অব্যাহত আছে। আরও বেশ কিছু পুলিশ সদস্যের ডোপ টেস্ট করা হয়েছে। কয়েক দিনের মধ্যে এসবের ফল হাতে পৌঁছাবে। ডোপ টেস্টে মাদকাসক্তের প্রমাণ মিললে কাউকেই ছাড় দেওয়া হবে না।

সব অপরাধ বন্ধে পুলিশ সদস্যদের কিভাবে মোটিভেট করা হয় জানতে চাইলে পুলিশ কমিশনার বলেন, পুলিশের জবটা সব সময়েই চ্যালেঞ্জের। এখানে অপরাধে জড়িয়ে পড়ার সুযোগ থাকে। অপরাধ থেকে পুলিশ সদস্যদের দূরে রাখার জন্য প্রথমে আমরা একটা কোয়ালিটি সম্পন্ন কর্মস্থল দেওয়ার চেষ্টা করি। আমরা বিভিন্ন সময়ে পুলিশ সদস্যদের সঙ্গে মোটিভেশনাল কথাবার্তা বলে থাকি। শাস্তির বিধান যে কঠিন, আর ব্যক্তির দায় বাহিনী কখনো নেবে না সে বার্তাটি দিয়ে থাকি। আমরা পুলিশ সদস্যদের বোঝাতে সক্ষম হয়েছি অপরাধ করলে কোনো ছাড় নেই। আমাদের গোয়েন্দা তৎপরতা ও মনিটরিং অত্যন্ত নিবিড়। অপরাধ করে কেউ ছাড় পাবে না।

নিউজনাউ/পিপিএন/২০২১

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান