শরীরের যে ৫ অংশ গোসলের সময় পরিষ্কার না করলেই বিপদ

নিউজনাউ ডেস্ক: প্রকৃতিতে পরিবর্তন শুরু হয়েছে। শুষ্ক ও শীতল বাতাস জানান দিচ্ছে শীতের। অনেকে এরই মধ্যে শীতের পোশাক ব্যবহারও শুরু করেছেন। এই সময়ে সবচেয়ে বেশি আলস্য লাগে গোসল করতে। যদি করা হয়ও, কোনো রকম গায়ে পানি ঢেলেই গোসলের পর্ব সেরে নেন অনেকে। কিন্তু গোসলের সময়ে শরীর পরিষ্কার করার বিষয়ে মনোযোগী না হলে মুশকিল।

আমরা প্রতিদিন গোসল করলেও শরীরের এমন কিছু অংশ আছে যা পরিষ্কারে ঠিকমতো মনোযোগ দেওয়া হয় না। সেই অংশগুলো গোসল শেষেও অপরিষ্কার থেকে যায়। সেসব স্থান নিয়মিত পরিষ্কার না করলে নানা ধরনের শারীরিক সমস্যা হতে পারে। চলুন জেনে নেওয়া যাক শরীরের সেসব স্থান সম্পর্কে-

নাভি

আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের একটি হলো নাভি। শরীরের এই অংশে খুব সহজেই ময়লা জমে যায়। কিন্তু বাইরে থেকে দেখা যায় না বলে আমরা বেশিরভাগ সময়েই নাভি পরিষ্কার করতে ভুলে যাই। পরিষ্কার করলেও নখের মাধ্যমে খুঁটে ময়লা তুলে ফেলি। এটি একটি অস্বাস্থ্যকর পদ্ধতি। গোসলের সময় স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে নাভি পরিষ্কার করুন।

জিহ্বা

প্রতিদিন একবার কিংবা দুইবার দাঁত তো ব্রাশ করেন, কিন্তু জিহ্বা? নিয়ম করে জিহ্বা পরিষ্কার করেন কি? আমরা জানি, বেশিরভাগ মানুষই এক্ষেত্রে অলসতা বোধ করেন। তারা দাঁত পরিষ্কার করলেও জিহ্বা পরিষ্কারের বিষয়ে থাকে উদাসীন। এদিকে চিকিৎসকেরা বলছেন, আপনি যদি প্রতিদিন জিহ্বা পরিষ্কার না করেন তবে মুখে দুর্গন্ধের সৃষ্টি হবে। এর পাশাপাশি তার প্রভাবও পড়বে আপনার স্বাস্থ্যে। তাহলে বুঝতেই পারছেন, জিহ্বা পরিষ্কার রাখা কতটা জরুরি!

নখ

শরীরের যেসব জায়গায় ময়লা ও জীবাণু বাসা বাঁধতে পারে তার মধ্যে একটি হলো নখ। অনেক সময় খালি চোখে দেখা না গেলেও নখের ভেতর লুকিয়ে থাকে অসংখ্য জীবাণু। আবার কারও কারও নখ নিয়মিত পরিষ্কার না করার কারণে লালচে বা কালো দাগ পড়ে যায়। নখ বড় রাখলে সেখানে ময়লা জমেও অনেক ধরনের রোগের সৃষ্টি হতে পারে। তাই নিয়মিত নখ পরিষ্কার করা জরুরি। নখ বড় হলে যত দ্রুত সম্ভব কেটে ফেলবেন।

কান

কানে পানি যাওয়ার ভয় থেকে হোক কিংবা অলসতা থেকে, গোসলের সময় অনেকেই কান পরিষ্কার করা থেকে বিরত থাকেন। কিন্তু সুস্থ থাকার জন্য নিয়মিত কান পরিষ্কার করা জরুরি। বিশেষ করে কানের পেছনের অংশে জমে থাকা ময়লা পরিষ্কার না করলে সেখানে নানা রকম জীবাণুর জন্ম হতে পারে এবং সংক্রমণ বা চর্মরোগ দেখা দিতে পারে।

পা

সারাদিন আপনার ভার বহন করে যে দুইখানা পা তা নিয়মিত পরিষ্কার করছেন তো? আপনি যদি আপনার পা সুন্দরভাবে পরিষ্কার না করেন তবে সেখানে মৃত কোষ ও ঘামের কারণে ফাঙ্গাস ও দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। ফাঙ্গাসের কারণে নখ ও গোড়ালিতেও সংক্রমণ ছড়াতে পারে। তাই এখনই সতর্ক হোন। প্রতিদিন গোসলের সময় পরিষ্কার করুন আপনার পা।

নিউজনাউ/এবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান