ওজন কমাতে পেঁপের বীজের উপকারিতা

নিউজনাউ ডেস্ক: বর্তমান যুগে বেশিরভাগ মানুষ জাঙ্ক ফুড নির্ভর করে। আর জাঙ্ক ফুড ওজন বাড়ানোর পাশাপাশি নানা রকম অসুখ-বিসুখ সৃষ্টি করে। ওজন কমাতে হলে কিছু ডায়েট চার্ট মেনে চলতে হয়। পেঁপের উপকারিতা প্রায়ই সবারই জানা। পেঁপের বীজে এমন কিছু উপকারী উপাদান রয়েছে, যা স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি বিভিন্ন রোগও প্রতিরোধ করতে সাহায্য করে। পেঁপের মধ্যে থাকা কালো বীজ শুকিয়ে তারপর গুঁড়া করে খেলে অনেক উপকার পাওয়া যায়। যারা দ্রুত ওজন কমাতে চান তারা ডায়েট চার্টে খেতে পারেন পেঁপের বীজ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাকা পেঁপেতে রয়েছে ওজন কমানোর ওষুধ! তবে এখন প্রশ্ন হলো কীভাবে পাকা পেঁপের বীজ ওজন কমায়।

বিশেষজ্ঞরা বলছেন, পাকা পেঁপের বীজ খেলে শরীর থেকে টক্সিন দূর হয়, বিপাক ক্রিয়ার সাহায্য করে, পেট ফাঁপা রোগ দূর করে এবং খাবার ভাল করে হজম করতে সাহায্য করে।

১/ ত্বকের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে পেঁপের বীজের জুড়ি মেলা ভার। ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। এছাড়াও ত্বককে উজ্জ্বল এবং মোলায়েম রাখতেও সাহায্য করে পেঁপের বীজ।

২/ প্রদাহ কমাতে সাহায্য করে পেঁপের বীজ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এতে থাকা ভিটামিন সি, অলকালয়েডস এনং ফ্ল্যাভোনয়েডস আর্থারাইটিসের সমস্যা কম করতে সাহায্য করে।

৩/ হৃদপিন্ডের জন্যও দারুণ উপকারী পেঁপের বীজ। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। যা বিভিন্ন হৃদরোগের ঝুঁকি কমায়। নিয়মিত পেঁপের বীজ খেলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে বলে মত বিশেষজ্ঞদের।

৪/ যারা ওজন কমানোর চিন্তায় নাজেহাল, তাদের জন্য় দারুণ উপকারী পেঁপের বীজ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দ্রুত ওজন কমানোর জন্য পেঁপের বীজের জুড়ি মেলা ভার। নিয়মিত খাবারের তালিকায় রাখলে দ্রুত ওজন কমবে।

নিউজনাউ/এসএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান