পরিবর্তন আসছে ইউটিউবে, দেখা যাবে না ‘ডিসলাইক’-এর সংখ্যা

নিউজনাউ ডেস্ক: বড় পরিবর্তন আসছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবে। এখন থেকে ইউটিউবে ‘ডিসলাইক’ বাটন থাকবে ঠিকই, কিন্তু ‘ডিসলাইকে’র সংখ্যা জানতে পারবেন না দর্শকরা। তা দেখতে পারবেন কেবল ভিডিয়োটির নির্মাতা নিজে। আনুষ্ঠানিকভাবে এ কথা ঘোষণা করেছে ইউটিউব কর্তৃপক্ষ।

এদিকে যে ভিডিওর মাধ্যমে ইউটিউব এই সিদ্ধান্তের কথা জানিয়েছে, তাতেই ‘ডিসলাইক’ পড়েছে ৫৩ হাজারের বেশি!

নতুন নিয়ম অনুযায়ী, কোনো ভিডিওকে দর্শকরা ‘ডিসলাইক’ করতে পারবেন ঠিকই, কিন্তু কতজন ‘ডিসলাইক’ করলেন তা জানতে পারবেন কেবল ওই ভিডিওর নির্মাতা।

কিন্তু হঠাৎ কেন ডিসলাইক কাউন্ট তুলে দিচ্ছে ইউটিউব? প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ইউটিউবের সাম্প্রতিক এই ফিচার ছোট নির্মাতা, অর্থাৎ যারা নতুন ইউটিউবে কাজ শুরু করেছেন অথবা এখনও সেভাবে প্রচার পাননি, তাদের সাহায্য করবে।

তাছাড়া নতুন এই নিয়মের মূল উদ্দেশ্য, সংঘবদ্ধ ট্রল-বাহিনীর হাত থেকে ভিডিও কনটেন্ট নির্মাতাদের বাঁচানো।

ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউবে ঘুরে বেড়াচ্ছে লক্ষ লক্ষ ভিডিও। তার মধ্যে যেটা পছন্দ, তাতে ‘লাইক’ দেন দর্শকরা। আবার অপছন্দের ভিডিওতে ‘ডিসলাইক’ দেওয়ারও অপশনও আছে। অনেকসময়ই অকারণ হয়রানির শিকার হতে হয় ভিডিও নির্মাতাদের।

অপছন্দের বিষয়বস্তুকে একযোগে ‘ডিসলাইক’ দিতে দেশে দেশে তৈরি হয়ে গেছে ট্রল-বাহিনী। ইউটিউব কর্তৃপক্ষের দাবি, এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন স্বাধীন বিষয়বস্তুর নির্মাতারা। এসব ঝামেলা ও হয়রানি এড়াতেই নতুন ফিচার চালু করছে ইউটিউব।

ইন্টারনেট দুনিয়ার গতিপ্রকৃতি নিয়ে গবেষণা করেন, এমন ব্যক্তিদের একাংশের দাবি, ইদানীং কোনো বিষয়ে আপত্তি জানানোর অন্যতম মাধ্যম হিসেবে পরিগণিত হচ্ছে ইউটিউবের ‘ডিসলাইক’ বাটন। সংঘবদ্ধভাবে ধারাবাহিক ‘ডিসলাইক’ দেওয়ার প্রবণতা রুখতেই এই নতুন পদক্ষেপ নিচ্ছে ইউটিউব।

ইউটিউব জানিয়েছে, আগে যেমন ‘ডিসলাইক’ বাটন থাকত, এখনও তেমনই থাকবে। শুধু কতজন ‘ডিসলাইক’ করছেন, তা জানতে পারবেন না দর্শকরা। তা কেবল দেখতে পারবেন ভিডিওটির নির্মাতা নিজে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান