ব্যবহৃত ফোন কেনার সময় যা জানতে হবে

নিউজনাউ ডেস্ক: মানুষের শখ ও সাধ্য এমন এক ব্যাপার যেটা সব সময়ে একসাথে আসে না। অনেক সময়েই দেখা যায় শখ আছে তবে সাধ্য নেই, আবার যখন সাধ্য হয় তখন শখ চলে যায়। শখ ও সাধ্যের এ দোলাচলে অনেক সময়েই নতুন ফোন কেনার সামর্থ্য হয়ে উঠে না অনেকের। এসময় একটু কমে সাধ্য মেটাতে পুরাতন বা ব্যবহার করা (সেকেন্ড হ্যান্ড) কিনে থাকে অনেকেই।

কিন্তু এই ধরনের ফোন কেনার পরে অনেককেই ভুগতে হয় বিভিন্ন সমস্যায়। অল্প কিছু দিনেই নষ্ট হয়ে ফোন। তখন আর কিছু করার উপায় থাকে না। কিন্তু একটু সতর্ক হলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

পুরনো বা অন্যের ব্যবহার করা স্মার্টফোন কেনার আগে কী কী জিনিস দেখে নেবেন?

গায়ে কোনও দাগ আছে কি না: ফোনটির গায়ে ধাক্কা লাগা বা পড়ে যাওয়ার কোনও চিহ্ন আছে কি না, ভাল করে দেখে নিন। তেমন আঘাতের চিহ্ন থাকলে, ফোনের যন্ত্রাংশের ক্ষতিও হয়ে থাকতে পারে।

ক্যাশমেমো আছে কি: যে ফোনটি আপনি কিনছেন, তা চুরি যাওয়া ফোন নয় তো? এটি বোঝার সবচেয়ে সহজ উপায় আসল ক্যাশমেমো আছে কি না, তা দেখে নেওয়া।

চার্জ হচ্ছে তো: চার্জারের সঙ্গে জুড়ে ভাল করে দেখে নিন, ফোন চার্জ হচ্ছে কি না। হেডফোন বা ইয়ারফোনের জ্যাকও পরীক্ষা করে নিন। এক্ষেত্রে আরেকটু ভালো করে লক্ষ করুন চার্জ হতে খুব দেরী হচ্ছে না তো।

টাচস্ক্রিন কেমন: দেখে আপাত ভাবে নতুন বলে মনে হলেও অনেক পুরনো ফোনের টাচস্ক্রিনই কাজ করে না। হয়তো পুরনো টাচস্ক্রিন ভেঙে যাওয়ার পরে নতুন স্ক্রিন লাগিয়ে আগের ব্যবহারকারী ফোনটি বিক্রি করছেন। সে ক্ষেত্রে নতুন স্ক্রিন ঠিক করে নাও কাজ করতে পারে। তাই ফোনটি কেনার আগে স্ক্রিনে টাইপ করে দেখে নিন কোনও অসুবিধা হচ্ছে কি না।

ক্যামেরার হাল: ক্যামেরাটি স্মার্টফোনের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। সেটিও ঠিক করে কাজ করছে কি না কেনার আগে ভালো করে দেখে নিন। এক্ষেত্রে বিভিন্ন লাইটিং কন্ডিশনে ছবি তুলে পরীক্ষা করে নিতে পারেন, ক্যামেরার লেন্সে কোন দাগ আছে কিনা।

প্রসেসর: বেশি পুরনো প্রসেসর সমৃদ্ধ ফোন ভুলেও কিনবেন না। কারণ প্রসেসর পুরাতন হলে ফোন দ্রুতই স্লো হয়ে যাবে।

আপডেট: যে ফোনটি কিনতে যাচ্ছে সে ফোনটি কি ঠিকমতো আপডেট পাচ্ছে? আপডেট পেলেও সেটা আর কতদিন পাবে এ বিষয় গুলো অবশ্যই দেখে নেবেন

নিউজনাউ/এবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান